ঢাকা Tuesday, 30 April 2024

দীর্ঘ ১৫ বছর গণতন্ত্রের ধারা অব্যাহত আছে : শেখ হাসিনা 

স্টার সংবাদ

প্রকাশিত: 17:41, 29 December 2023

আপডেট: 18:22, 29 December 2023

দীর্ঘ ১৫ বছর গণতন্ত্রের ধারা অব্যাহত আছে : শেখ হাসিনা 

তরুণ সমাজের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা বিশ্বাস করি তারুণ্যের শক্তি বাংলাদেশের অগ্রগতি। আপনারা নৌকা মার্কায় ভোট দিয়ে নৌকাকে জয়যুক্ত করবেন। 

তিনি আরো বলেন, বারবার আওয়ামী লীগ সরকার এসেছে বলে দীর্ঘ ১৫ বছর গণতন্ত্রের ধারা অব্যাহত আছে। এজন্য আজ বাংলাদেশে এত উন্নয়ন হয়েছে। জিয়া, এরশাদ, খালেদা জিয়ার আমলে বাংলাদেশের উন্নতি হয়নি। তাদের সময় বাংলাদেশ পেছনের দিকে চলে গেছে। 

শুক্রবার (২৯ ডিসেম্বর) বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে নির্বাচনী জনসভায় বক্তৃতাকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এসব কথা বলেন। জনসভায় বরিশাল বিভাগের সব আসনে নৌকার প্রার্থীদের পরিচয় করিয়ে দেন তিনি।  

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ এলে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যায়। তিনি বলেন, এই প্রতিরোধ্য অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে। আমি বাংলাদেশের মানুষের জন্যই কাজ করে যাই। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা আমি গড়তে চাই। আমার জীবনে যত বাধাই আসুক, একে একে সব অতিক্রম করে আমরা এগিয়ে যাচ্ছি।

বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, আমি বিএনপি-জামায়াতকে ধিক্কার জানাই। বিএনপি হচ্ছে একটি সন্ত্রাসী দল। এই সন্ত্রাসী দলের বাংলাদেশে রাজনীতি করার কোনো অধিকার নেই। কারণ তারা মানুষ পোড়ায়, মানুষ হত্যা করে। আমাদের রাজনীতি মানুষের কল্যাণে আর তাদের রাজনীতি মানুষ পোড়ানোতে।

তিনি বলেন, তাদের (বিএনপি-জামায়াত) দোসর হলো একাত্তরে যারা পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে হাত মিলিয়ে গণহত্যা, ধর্ষণ, লুটপাট করেছে সেসব যুদ্ধাপরাধী। বিএনপি হচ্ছে খুনি, সন্ত্রাসী, দশ ট্রাক অস্ত্র চোরাকারবারি, মানিলন্ডারিং ও এতিমের অর্থ আত্মসাৎকারীর দল। আর তাদের সঙ্গে জুড়েছে যুদ্ধাপরাধীর দল জামায়াত। তারা নির্বাচন চায় না, নির্বাচন বানচাল করতে চায়।

তিনি বলেন, পঁচাত্তরে জাতির পিতাকে হত্যার পর শুধু যে একজন রাষ্ট্রপতিকে হত্যা করেছে তা নয়, আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করেছিল, স্বাধীনতার মূল্যবোধকে ধ্বংস করেছিল। শুধু তাই নয়, জয় বাংলা স্লোগান, ৭ মার্চের ভাষণ এমনকি জাতির পিতার ছবিও নিষিদ্ধ করেছিল। ক্ষমতায় থেকে মানুষের ভাগ্য না গড়ে নিজেদের ভাগ্য গড়েছিল বিএনপি-জামায়াত। দেশের মানুষ তাদের আর ক্ষমতায় দেখতে চায় না।

আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপির অপশাসনের বিরুদ্ধে ২০০৮ সালে মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়েছিল। আওয়ামী লীগ ক্ষমতায় এলে বাংলাদেশ এগিয়ে যায়। আজ বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। কথা দিয়েছিলাম কোনো ঘর অন্ধকার থাকবে না। সেই কথা রেখেছি। আজকে ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছি। দারিদ্র্য বিমোচন করেছি। ডিজিটাল বাংলাদেশ করেছি।

তিনি বলেন, আজকে দুর্ভিক্ষ নেই, মঙ্গা নেই। যে মানুষ একবেলা খেতে পারত না। তারা তিনবেলা খেতে পারছে। বই বিনামূল্যে বিতরণ করছি। অসহায়দের ভাতা দিচ্ছি। আজকে ১০ কোটি মানুষ উপকারভোগী। আমরা বিশেষ প্রণোদনা দিয়ে শিল্প কলকারখানা চালিয়ে আসছি। ১০ টাকায় কৃষকরা অ্যাকাউন্ট খুলতে পারে। ১ কোটি ২ লাখ কৃষক অ্যাকাউন্ট খুলে ভর্তুকির টাকা পাচ্ছে। 

২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় জানিয়ে শেখ হাসিনা বলেন, সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। জাতির পিতা বঙ্গবন্ধু শূন্য হাতে বাংলাদেশ বিনির্মাণের যাত্রা শুরু করেছিলেন। তিনি যখন দায়িত্ব নেন তখন মাথাপিছু আয় ছিল ৯১ ডলার। তিনি দায়িত্ব নেয়ার তিন বছরের মধ্যে তা ২৭৭ ডলারে উন্নীত করেন। তিনি অসহায়দের জন্য অকাতরে সব বিলিয়ে দেন। কিন্তু ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যা নয় মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করেছিল। এরপর অবৈধভাবে জিয়া ক্ষমতায় আসে। তারা মানুষের ভাগ্যের পরিবর্তন করতে পারেনি। একমাত্র আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে - ১৯৯৬ থেকে ২০০১ সাল - উন্নয়নে দেশের সোনালি সময় ছিল। দুর্ভাগ্য, চক্রান্ত করে ২০০১ সালে আমাকে ক্ষমতায় আসতে দেয়া হয়নি। 

পরে শেখ হাসিনা জনসভায় উপস্থিত জনতার উদ্দেশে বলেন, আপনাদের কাছে আহ্বান, আপনারা ৭ তারিখে সবাই সকাল সকাল ভোটকেন্দ্রে যাবেন। মার্কাটা কী, নৌকা মার্কা। নৌকা মার্কায় ভোট দেবেন। এই নৌকায় ভোট দিলে স্মার্ট বাংলাদেশ হবে।

এর আগে বিকেল ৩টায় প্রধানমন্ত্রী সমাবেশস্থলে পৌঁছান। সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।

গত ২০ ডিসেম্বর সিলেট থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২৬ ডিসেম্বর রংপুরে সভা করেন তিনি।