ঢাকা Thursday, 02 May 2024

দেশের প্রথম পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ মারা গেছেন

স্টার সংবাদ

প্রকাশিত: 12:29, 19 April 2024

দেশের প্রথম পতাকার নকশাকার শিব নারায়ণ দাশ মারা গেছেন

বাংলাদেশের প্রথম পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ণ দাশ মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি ছিলেন জাসদ নেতা ও বীর মুক্তিযোদ্ধা।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টা ২৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে তিনি মারা যান। বিষয়টি জানিয়েছেন তার ছেলে অর্ণব আদিত্য দাশ।

তিনি বলেন, বাবার মরদেহ বারডেমের মরচুয়ারিতে রাখা হবে। তার দেহ এখানে দান করা হবে এবং কর্নিয়া দান করা হবে সন্ধানীতে। 

গত ১ এপ্রিল রাজধানীর মনিপুরীপাড়ার বাসায় অসুস্থ হয়ে পড়েন শিব নারায়ণ দাশ। ওইদিন রাতে বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে শমরিতা হাসপাতালে ভর্তি করা হয়। পরে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে শমরিতা থেকে তাকে বঙ্গবন্ধু মেডিক্যালে নেয়া হয়।

শিব নারায়ণ দাশের তৈরি করা বাংলাদেশের মানচিত্র সংবলিত পতাকা ধরেই হয়েছিল স্বাধীনতা সংগ্রাম। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে প্রথম বাংলাদেশের পতাকা ওড়ানো হয়।

লাল-সবুজের ভেতরে হলুদ রঙে বাংলাদেশের মানচিত্র সংবলিত ওই পতাকার নকশা যারা করেছিলেন তাদের একজন ছিলেন সে সময়ের ছাত্রলীগ নেতা শিব নারায়ণ দাশ।

স্বাধীনতার পর ১৯৭২ সালে সরকার শিল্পী কামরুল হাসানকে পতাকার বিষয়ে একটি প্রতিবেদন দিতে বলে। কামরুল হাসান মানচিত্র সংবলিত ওই লাল-সবুজ পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে যে পতাকার নকশা করেন সেটিই এখন বাংলাদেশের জাতীয় পতাকা।