ঢাকা Tuesday, 30 April 2024

স্বল্প সময়ের স্বস্তির বৃষ্টি রাজধানীতে

স্টার সংবাদ

প্রকাশিত: 18:06, 16 April 2024

স্বল্প সময়ের স্বস্তির বৃষ্টি রাজধানীতে

কয়েক দিনের টানা তাপদাহের পর রাজধানীতে আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) হয়েছে স্বস্তির বৃষ্টি। তবে বৃষ্টিপাতের সময় ছিল তুলনামূলকভাবে কম। তারপরও কিছুটা হলেও নাগরিক জীবনে শান্তি নিয়ে এসেছে বৈশাখের বৃষ্টি। 

এদিন দুপুরের পর থেকেই আকাশ ঢেকে যেতে থাকে কালো মেঘে। পরে বেলা সাড়ে ৩টা নাগাদ শুরু হয় ধূলিঝড় এবং তারপরই মুষলধারে বৃষ্টি। 

এদিকে বৃষ্টিতে গরম কিছুটা কমলেও ধূলিঝড়ের কারণে অনেককেই ভোগান্তিতে পড়তে হয়। অবশ্য বৃষ্টি শুরু হওয়ার পর সে সমস্যা থেকে রেহাই মেলে জনসাধারণের।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ।

মঙ্গলবার ভোর ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা থাকতে পারে অপরিবর্তিত।