ঢাকা Tuesday, 30 April 2024

এক সপ্তাহ পর আমিরাতে পৌঁছাতে পারে এমভি আবদুল্লাহ

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: 18:12, 15 April 2024

আপডেট: 18:15, 15 April 2024

এক সপ্তাহ পর আমিরাতে পৌঁছাতে পারে এমভি আবদুল্লাহ

ছবি : সংগৃহীত

সোমালি জলদস্যুদের কবল থেকে রোববার (১৪ এপ্রিল) ভোরে মুক্তি পেয়ে এখন আরব আমিরাতের দিকে চলেছে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। আজ সোমবার (১৫ এপ্রিল) দুপুর পর্যন্ত জাহাজটি সোমালিয়া উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পেরেছে।

এখনো উচ্চ ঝুঁকিপূর্ণ নৌ সীমানার মধ্যে থাকায় জাহাজটির জন্য সতর্কতামূলক নিরাপত্তা ব্যবস্থা বহাল আছে। ইতালির নৌ-বাহিনীর একটি ফ্রিগেট জাহাজটিকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে।

জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম গণমাধ্যমকে এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘জাহাজটি এখনো উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা দিয়ে যাচ্ছে। এ কারণে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

জাহাজের রেলিংয়ে কাঁটাতার দেওয়া হয়েছে, ডেকে উচ্চ চাপের ফায়ার হোস, সিটাডেল, জরুরি ফায়ার পাম্প, সাউন্ড সিগন্যাল প্রস্তুত আছে। এছাড়া, নাবিকদের থাকার জায়গা এবং ইঞ্জিন রুমের দরজা ও ঢোকার পথ বন্ধ করে দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

জাহাজের সবচেয়ে সুরক্ষিত জায়গা হিসেবে সিটাডেল প্রস্তুত করা হয়। এর মোটা স্টিলের পাত ভেদ করে ঢোকা প্রায় অসম্ভব। নাবিকরা এর ভেতরে প্রবেশ করে নির্দিষ্ট সময় পর্যন্ত নিজেদের সুরক্ষিত করে রাখতে পারেন। জাহাজটি বর্তমানে প্রতি ঘণ্টায় ৮ নটিক্যাল মাইল গতিতে চলছে।

মেহেরুল করিম বলেন, ‘আমিরাতের আল হামরিয়াহ বন্দরে পৌঁছাতে জাহাজটির আরো এক সপ্তাহ সময় লাগবে।’

গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুর কবলে পড়ে এমভি আবদুল্লাহ। মোজাম্বিক থেকে কয়লা পরিবহন করে জাহাজটি আমিরাত যাচ্ছিল। ৩২ দিন জিম্মি থাকার পর রোববার ভোরে ২৩ নাবিকসহ মুক্তি পায় এমভি আবদুল্লাহ।