ঢাকা Tuesday, 30 April 2024

মঙ্গল শোভাযাত্রায় অন্ধকার দূর করার প্রত্যয়

স্টার সংবাদ

প্রকাশিত: 11:34, 14 April 2024

আপডেট: 16:07, 14 April 2024

মঙ্গল শোভাযাত্রায় অন্ধকার দূর করার প্রত্যয়

ছবি : সংগৃহীত

অশুভ শক্তিকে পরাজিত করে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় আর নতুন বাংলা বছরকে বরণ করে নিতে প্রতিবারের মতো এবারও রাজধানীতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের আয়োজনে এই শোভাযাত্রায় অন্ধকারের শক্তিকে পরাজিত করে আলো জ্বালানোর প্রত্যয় ব্যক্ত করেন বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ।

রোববার (১৪ এপ্রিল) সকাল সাড়ে নয়টায় মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে শেষ হয় দশটায়। এবারের মঙ্গল শোভাযাত্রার স্লোগান ছিল আমরা তো তিমিরবিনাশী

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়। পরে সেটি শাহবাগ হয়ে ঢাকা ক্লাবের সামনে দিয়ে আবারও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এসে শেষ হয়।

এবার মঙ্গল শোভাযাত্রায় ছিল ভিন্নতা। ঢাক-ঢোলের বাদ্য ছিল। ছিল বাহারি আয়োজন। তবে হাতির পাশাপাশি অশুভ শক্তির রূপক হিসেবে নানা পশু-পাখির আকৃতিতে বানানো শিল্পকর্ম নজর কেড়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে শোভাযাত্রায় অংশ নিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ডিএমপি কমিশনার। এছাড়া এবারের শোভাযাত্রায় তরুণদের উপস্থিতি ছিল উল্লেখ করার মতো।

এর আগে, সকাল সাড়ে ৮টার দিকে মঙ্গল শোভাযাত্রায় প্রদর্শনীর জন্য বিভিন্ন মুখোশ, পেঁচা, ঘোড়া, মূর্তি, ট্যাপা পুতুল, নকশি পাখি, বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি শোভাযাত্রার জন্য প্রস্তুত করা হয়।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের আয়োজনে প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের সহযোগিতায় প্রতিবছরই পহেলা বৈশাখে ঢাকা শহরের শাহবাগ-রমনা এলাকায় এই আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়। ১৯৮৯ সালে চারুকলা অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো বের হয় মঙ্গল শোভাযাত্রা। সেবারই এ উৎসব সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়। এরপর থেকে বাংলা বর্ষবরণের অপরিহার্য অনুষঙ্গ হয়ে ওঠে এটি। বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের আবেদনক্রমে ২০১৬ সালের ৩০ নভেম্বর বাংলাদেশের মঙ্গল শোভাযাত্রা জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর মানবতার অধরা বা অস্পর্শনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান লাভ করে।