ঢাকা Monday, 29 April 2024

উত্তরের পথে ভোগান্তি, বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দীর্ঘ যানজট

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: 11:19, 9 April 2024

আপডেট: 11:21, 9 April 2024

উত্তরের পথে ভোগান্তি, বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দীর্ঘ যানজট

ছবি : সংগৃহীত

অবশেষে ঈদের আগে চিরচেনা রূপে ফিরেছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। সোমবার রাত থেকে গেল দুদিনের তুলনায় মহাসড়কে গাড়ির চাপ দ্বিগুণ থেকে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। অতিরিক্ত গাড়ির চাপ ও চালকদের নিয়ম না মেনে অভারটেকিংয়ের ফলে মহাসড়কে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজটের। এতে চরম দুর্ভোগে পড়েছেন শিকড়ের টানে ঘরে ফেরা যাত্রীরা।

সোমবার দুপুরের পর গাজীপুরের বেশিরভাগ পোশাক কারখানায় ঈদের ছুটি শুরু হয়। এতে মহাসড়কে মানুষের ঢল নামে। রাত থেকে মহাসড়কে দূরপাল্লার গণপরিবহনের পাশাপাশি মোটরসাইকেল ও ব্যক্তিগত যানবাহনও বেড়ে যায়। এছাড়া খোলা ট্রাক, বাস ও পিকআপ করে জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যের পথে রওনা হন অনেকেই।

যানবাহনের চাপ বেড়ে যাওয়ার ফলে সোমবার রাত থেকে শুরু হয়েছে যানজট। রাতে কিছু সময় ধীর গতিতে গাড়ি চললেও, আজ মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল থেকে মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার আশেকপুর বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব টোলপ্লাজা পর্যন্ত ২৫ কিলোমিটার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে মহাসড়কে আটকা পড়েছে হাজার হাজার গাড়ি।

জানা যায়, আজ ভোরে বঙ্গবন্ধু সেতুর উপর ২২ নম্বর পিলারের কাছে একটি ডাবল ডেকার বাস বিকল হয়ে যাওয়ার পর সেটি উদ্ধারে ৫ মিনিট টোল আদায় বন্ধ ছিল। এছাড়া রাত থেকে সেতুতে বিকল হয় ছোট-বড় ১১টি যানবাহন। এতে মহাসড়কে পরিবহনের চাপ আরো বেড়ে যায়।

এদিকে বঙ্গবন্ধু সেতু টোলপ্লাজা সূত্র জানায়, রোববার রাত ১২টা থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৪৩ হাজার ৪২৭টি যানবাহন পারাপার হয়েছে।

অপরদিকে পুলিশ জানায়, ভোরে মহাসড়কের বিভিন্নস্থানে কয়েকটি যানবাহন বিকল হওয়া এবং অতিরিক্ত যানবাহনের চাপ থাকায় জটলার সৃষ্টি হয়।

টাঙ্গাইল ট্রাফিক পুলিশের পরিদর্শক (উত্তর) রফিকুল ইসলাম সরকার বলেন, মহাসড়কে পরিবহনের খুব চাপ রয়েছে। এতে পরিবহনগুলো খুবই ধীরগতিতে চলাচল করছে। এছাড়া সেতুর উপর একটি বাস নষ্ট হওয়ায় ৫ মিনিট বন্ধ ছিল যানবাহন চলাচল। পরিবহনগুলো রাস্তায় দাঁড়িয়ে যাত্রী তোলার কারণেও অন্য পরিবহনগুলোতে ধীরগতির সৃষ্টি হয়েছে। আশা করছি, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট থাকবে না।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মীর সাজেদুর রহমান বলেন, রাতে সেতুর ওপর দুর্ঘটনা ঘটেছিল, যার ফলে টোল বন্ধ ছিল। তাতেই গাড়ির চাপ বেড়ে জটলার সৃষ্টি হয়েছে। এখন ধীরে ধীরে স্বাভাবিক হতে চলেছে।