ঢাকা Tuesday, 07 May 2024

যৌথবাহিনীর অভিযানে কেএনএফের আরো ৪৯ সদস্য আটক

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:19, 8 April 2024

যৌথবাহিনীর অভিযানে কেএনএফের আরো ৪৯ সদস্য আটক

বান্দরবানের রুমায় যৌথবাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আরো ৪৯ জনকে আটক করা হয়েছে। এ সময় বেশ কয়েকটি আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। 

সোমবার (৮ এপ্রিল) দিনভর এ অভিযান চালানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন। 

বান্দরবান জেলা পুলিশ জানায়, বেথেলপাড়ায় (বমপাড়া) যৌথ অভিযানে সাতটি দেশি বন্দুক ও ২০ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়। এ সময় ৩১ জন পুরুষ ও ১৮ জন নারীকে গ্রেপ্তার করা হয়। 

পুলিশ সুপার সৈকত শাহীন বলেন, রুমার পাহাড়ে কেএনএফের বিরুদ্ধে অভিযান চলছে। এই অভিযানে আরো ৪৯ জনকে আটক করা হয়েছে।

এর আগে রোববার (৭ এপ্রিল) রাতে যৌথবাহিনীর অভিযানে রুমার সোনালী ব্যাংকের সহকারী ক্যাশিয়ার ও কেএনএফের আরো পাঁচ সদস্যকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে সাতটি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে।

এর আগে সোমবার বিকেলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, অভিযানে কেএনএফের দুই সক্রিয় সদস্যকে আটক করা হয়েছে। তবে তাদের নাম জানা যায়নি। 

এছাড়া সকালে থানচির সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতির ঘটনায় ব্যবহৃত গাড়ি জব্দের কথা জানিয়েছিল পুলিশ। বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন সে সময় জানান, ওই গাড়ির চালক ও কেএনএফের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

তারা হলেন - গাড়িচালক মোহাম্মদ কফিল উদ্দিন সাগর, কেএনএফ সদস্য ভানুনুন নুয়ান বম, জেমিনিউ বম এবং আমে লানচেও বম। 

গত সোমবার কেএনএফের অন্যতম প্রধান সমন্বয়ক চেওশিম বমকে বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার করে র‍্যাব। 

প্রসঙ্গত, গত মঙ্গলবার রাতে তারাবি নামাজের সময় বান্দরবানের রুমা শাখা সোনালী ব্যাংক ও আশেপাশের এলাকা ঘিরে ফেলে শতাধিক সশস্ত্র দুর্বৃত্ত। প্রত্যক্ষদর্শীরা জানান, মসজিদ থেকে ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দিনকে ধরে নিয়ে ব্যাংকের ভেতরে মারধর করে তারা। পরে তাকে অপহরণ করে। 

এ সময় ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত ১০ পুলিশ ও ৪ আনসার সদস্যকে নিরস্ত্র করে ৮টি চাইনিজ অটোমেটিক রাইফেল, ২টি এসএমজি, ৪টি শটগান ও ৪১৫ রাউন্ড গুলি ছিনিয়ে নেয়া হয়। এ সময় ২ পুলিশ সদস্য আহত হন। এ ঘটনার ১৬ ঘণ্টা পর থানচিতে আরো দুটি ব্যাংকে ডাকাতি হয়।

বৃহস্পতিবার রাতে অপহৃত সোনালী ব্যাংক কর্মকর্তা নেজাম উদ্দিনকে রুমা বাজার থেকে উদ্ধার করে র‌্যাব। এর পরপরই থানচি থানা থেকে গোলাগুলির শব্দ শোনেন স্থানীয়রা। প্রায় ঘণ্টাব্যাপী এই গোলাগুলি চলে।

স্থানীয়রা বলছেন, থানচি থানার পাশে প্রথম গোলাগুলির শব্দ শোনা যায়। পরে তা থানচি বাজারের কাছে চলে আসে। এ সময় কেএনএফ সদস্যদের সঙ্গে পুলিশের গুলি বিনিময় হয়। পুলিশ জানিয়েছে, থানায় হামলা প্রতিহত করতে গিয়ে তারা প্রায় ৫০০ রাউন্ড গুলি ছুড়েছে। 

এর রেশ কাটতে না কাটতেই মধ্যরাতে আলীকদমের ২৬ মাইল ডিম পাহাড় এলাকায় যৌথবাহিনীর চেকপোস্টে হামলা হয়। সবগুলো ঘটনার সঙ্গেই কেএনএফ জড়িত বলে ধারণা করা হচ্ছে। এরপর থেকেই পার্বত্য অঞ্চলে অভিযান শুরু করেছে যৌথবাহিনী।