ঢাকা Monday, 29 April 2024

আজও উত্তরের পথে নির্বিঘ্নে যাত্রা, নেই চিরাচরিত যানজট

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: 12:18, 8 April 2024

আজও উত্তরের পথে নির্বিঘ্নে যাত্রা, নেই চিরাচরিত যানজট

ছবি : সংগৃহীত

ঈদযাত্রার তৃতীয় দিনে ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও দেখা মেলেনি চিরাচরিত যানজটের। এতে করে অনেকটা নির্বিঘ্নে শিকড়ের টানে বাড়ি ফিরতে পারছে উত্তরের মানুষেরা।

ফি বছর ঈদ যাত্রাকে কেন্দ্র করে ঢাকা টাঙ্গাইল মহাসড়কে দেখা মেলে দীর্ঘ যানজটের। এতে করে ভোগান্তিতে নাকাল হতে হয় যাত্রীদের। তবে দুই লেনের এই মহাসড়ক চার লেনে উন্নতীকরণের কাজ প্রায় শেষের দিকে হওয়ায় সুফল পাচ্ছে যানবাহনগুলো।

সোমবার (৮ এপ্রিল) সকালে মহাসড়কের বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, দূরপাল্লার গণপরিবহনের পাশাপাশি মোটরসাইকেল ও ব্যক্তিগত যানবাহনও বেড়েছে। গণপরিবহন সংকটে খোলা ট্রাক, বাস ও পিকআপ করে জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যে পৌঁছাচ্ছে অনেকেই।

ঢাকা থে‌কে ছে‌ড়ে আসা উত্তরবঙ্গগামী প‌রিবহনগু‌লো বি‌রতিহীনভা‌বে চলাচল কর‌ছে। ফ‌লে কোনো ভোগা‌ন্তি বা যানজট ছাড়াই অনায়া‌সে বঙ্গবন্ধু সেতু পার হচ্ছে মানুষ। একইভা‌বে উত্তরবঙ্গ থে‌কে ছে‌ড়ে আসা ঢাকাগামী পরিবহনগু‌লোও স্বাভা‌বিক গ‌তি‌তে চলাচল কর‌ছে। জেলা প্রশাসন ও পু‌লিশ প্রশাস‌নের সম‌ন্বিত উদ্যো‌গের কার‌ণে এবার স্বস্তি নিয়ে বা‌ড়ি ফির‌ছে সবাই।

সোমবার সকাল‌ থে‌কে মহাসড়‌কের কোথাও কোনো প‌রিবহ‌নের ধীরগ‌তি বা চাপ দেখা যায়‌নি। ত‌বে গেল রাতে প‌রিবহ‌নের চাপ ছিল। এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩ কি‌লো‌মিটারের দুই লে‌নের সড়‌ক নিয়ে সবার দু‌শ্চিন্তা থাক‌লেও এতে যান চলাচ‌লে এখন পর্যন্ত কোনো সমস্যা হয়‌নি। ওই সড়ক দিয়ে শুধুমাত্র ঢাকা থে‌কে ছেড়ে আসা প‌রিবহনগু‌লো উত্তরব‌ঙ্গের দি‌কে চলাচল কর‌ছে। তবে উত্তরবঙ্গ থে‌কে ছে‌ড়ে আসা ঢাকাগামী প‌রিবহনগু‌লো এলেঙ্গা-বঙ্গবন্ধু সেতুর ১৩ কি‌লো‌মিটার সড়‌কে প্রবেশ কর‌তে দেওয়া হয়‌নি। ঢাকাগামী ওই সব প‌রিবহনগু‌লো ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চ‌লিক বিকল্প সড়ক ব্যবহার ক‌রে ঢাকার দি‌কে চলাচল কর‌ছে। এতে য‌দিও প‌রিবহনগু‌লো‌র বাড়‌তি ১৫ কি‌লো‌মিটার সড়ক ঘু‌রে যে‌তে হচ্ছে।

এদিকে গেল মধ্যরাতে বঙ্গবন্ধু সেতুতে গাড়ি বিকল ও মহাসড়কের কালিহাতীর ভাবলা এলাকায় ট্রাক-পিকআপ সংঘর্ষে একজন নিহত হয়েছে।

হাইওয়ে পুলিশ জানিয়েছে, মহাসড়কে গত দুইদিনের তুলনায় আজ যানবাহনের চাপ অনেকটাই বেড়েছে। তবে কোথাও কোনো যানজট সৃষ্টি হয়নি। মহাসড়কে মানুষের ঈদযাত্রা স্বস্তির লক্ষে প্রায় সাত শতাধিক পুলিশ সদস্য পালাক্রমে কাজ করছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাজ্জাদুর রহমান জানান, মহাসড়কে আজ যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও কোনো যানজট সৃষ্টি হয়নি। গার্মেন্টস ফ্যাক্টরি ছুটি দেওয়া হলে দুপুরের পর থেকে শুরু করে আগামীকাল ও পরশু দুদিন গাড়ির চাপ থাকবে।

এ‌দি‌কে গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু‌তে টোল আদায় বে‌ড়ে‌ছে। গেল ২৪ ঘণ্টায় সেতু‌তে ২৯ হাজার ৭৮০‌টি প‌রিবহ‌নের থেকে ২ কো‌টি ৫০ লাখ ৮৯ হাজার ২০০ টাকা টোল আদায় হ‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পা‌ভেল।