ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

নিবন্ধন চাওয়া নতুন দলগুলোর যাচাই-বাছাই শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: ১২:১৪, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ১৪:০৩, ২২ নভেম্বর ২০২২

নিবন্ধন চাওয়া নতুন দলগুলোর যাচাই-বাছাই শুরু

নিবন্ধন চাওয়া নতুন রাজনৈতিক দলগুলোর আবেদন যাচাই-বাছাই শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। বর্তমানে ইসির অধীনে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে।  

নিবন্ধন বিধিমালা অনুযায়ী, আবেদনে অন্তত নয় ধরনের তথ্য পূরণ করতে হয় এবং সেই সঙ্গে ১০ ধরনের দলিলপত্রের সংযুক্তি দিতে হবে। এবার যেসব দল এসব প্রক্রিয়ায় টিকে যাবে তারা পরবর্তী সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে। 

ইসি সূত্রে জানা গেছে, নিবন্ধন পেতে আগ্রহী ৯৩টি আবেদনের মধ্যে শেষ পর্যন্ত কোনো দল টিকবে কি না তা জানা যাবে আগামী বছর এপ্রিল-মে মাসের মধ্যে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর মঙ্গলবার (২২ নভেম্বর) সাংবাদিকদের জানান, নিবন্ধন আবেদন যাচাই-বাছাই চলছে। এ সংক্রান্ত ইসি সচিবালয়ের একটা কমিটি করা হয়েছে। তারা পর্যালোচনা করে উপস্থাপনের পর কমিশন দেখবে।

এর মধ্যে নিবন্ধন আবেদন করা কয়েকটি দল নিয়ে আপত্তি উঠেছে। সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনো দলকে নিবন্ধন না দেয়ার দাবি জানানো হয়েছে।

ইতোমধ্যে আবেদন করা দলগুলোর মধ্যে কোনো কোনো দল জমা দেয়নি প্রয়োজনীয় চালানের টাকা, কোনোটির কেন্দ্রীয় কমিটির নাম-পদবি দিয়ে পূর্ণাঙ্গ তালিকায় সঙ্গতি নেই, কোনো দলের নেই গঠনতন্ত্র, কোনো দলের নিবন্ধনের ন্যূনতম শর্ত পূরণের দালিলিক প্রমাণ নেই কিংবা ঘাটতি রয়েছে গুরুত্বপূর্ণ কাগজপত্রের।

এছাড়া প্রাথমিকভাবে যেসব দলের তথ্য আবেদনে রয়েছে, তা সঠিক কি না তা যাচাই করা হচ্ছে।

ইসি সূত্র জানায়, ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের জানুয়ারিতে হবে দ্বাদশ সংসদ নির্বাচন। ভোটের ছয় মাস আগেই রোডম্যাপ অনুযায়ী সম্পন্ন করা হবে নিবন্ধনের কাজ।