ঢাকা Saturday, 27 April 2024

সকাল শুরু হোক গুণবতী লাল চা দিয়ে

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 19:37, 26 November 2021

সকাল শুরু হোক গুণবতী লাল চা দিয়ে

লাল চা বা কালো চা - দুই নামেই পরিচিত। দুধ না দিয়ে শুধু চা পাতা গরম পানিতে ভেজানো। তাতেই তৈরি সকাল শুরুর পানীয়। বাঙালির ঘরে ঘরে এখন অতিথি আপ্যায়নের চায়ের রংও এমন। কখনো গরম। আবার গ্রীষ্মকালে বরফ দিয়ে ঠান্ডা চা, যাকে বলা হয় ‘আইসড টি’। দিনে কয়েকবার করে, নানা লাল চা পানের অভ্যাস রয়েছে বাঙালিদের একটি বড় অংশের।

কিন্তু এই পানীয় শরীরের জন্য কি আদৌ ভালো? এতেও তো থাকে ক্যাফিন। তা কি ক্ষতি করে না শরীরের? আসলে শুধু স্বাদের জন্য চা পানের রেওয়াজ তৈরি হয়নি। এই পানীয়ের নানা রকম গুণ রয়েছে, যা শরীর সতেজ রাখতে সাহায্য করে। জেনে নেয়া যাক গুণবতী লাল চায়ের গুণাগুণ -

১) শরীর আর্দ্র রাখে লাল চা। এই পানীয়ের সঙ্গে শরীরে যেসব উপাদান প্রবেশ করে তা হাড় সতেজ রাখে, মন ভালো রাখে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, সঙ্গে প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

২) নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে চায়ের মধ্যে। অনেকেই বলে থাকেন, অ্যান্টি-অক্সিড্যান্টের জন্য গ্রিন টি খাওয়া জরুরি। গ্রিন টিতে অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ঠিকই, তবে কালো বা লাল চায়ে কম নেই। তাই রোজ একটু করে কালো চা খেলে শরীর প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিড্যান্ট পাবে।

৩) সকালে খালি পেটে কালো চা খেলে অনেক সময়ে পেটে একটু অস্বস্তি হয়। কিন্তু তার মানে এমন নয় যে এই চা শরীরের ক্ষতি করছে। বরং খাদ্যনালিতে যদি ব্যাক্টেরিয়া জমে থাকে, তা শরীর থেকে তাড়াতে সাহায্য করে চা। কালো চায়ের ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়ার ক্ষমতা অনেক বেশি।

৪) হার্টের অসুখের আশঙ্কাও কমায় কালো চা। সমীক্ষা বলছে, নিয়মিত কালো চা খেলে কোলেস্টেরল, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।