ঢাকা Friday, 26 April 2024

বিশ্বে করোনায় একদিনে মারা গেল সাড়ে ৭ হাজার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 18:12, 1 December 2021

বিশ্বে করোনায় একদিনে মারা গেল সাড়ে ৭ হাজার

বিশ্বেব্যাপী মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ওঠানামা করছে। এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৩ হাজার ৯৬৬ জন। এছাড়া মৃত্যু হয়েছে ৭ হাজার ৬০১ জন। বুধবার (১ ডিসেম্বর) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য পাওয়া গেছে।

বিশ্বে করোনায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫২ লাখ ৩২ হাজার ৬৪২ জনের। আর শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ১৪৩ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৩ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার ১৭২ জন।

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ কোটি ৯৪ লাখ ২৭ হাজার ৭৪৪ জন। আর মৃত্যু হয়েছে ৮ লাখ ৩ হাজার ৩৫ জনের।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার ৫৭৩ জন। এছাড়া মারা গেছেন ৪ লাখ ৬৯ হাজার ৫৬ জন।

মৃত্যুতে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে শনাক্ত হয়েছেন ২ কোটি ২০ লাখ ৯৪ হাজার ৪৫৯ জন। আর মারা গেছেন ৬ লাখ ১৪ হাজার ৭৫৪ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। দেশটিতে প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। এরই মাঝে অব্যাহতভাবে টিকাদান চালিয়ে যাচ্ছে বিশ্বের প্রায় সব দেশ। কোনো কোনো দেশ টিকার বুস্টার ডোজ দেয়াও শুরু করেছে।