ঢাকা Friday, 26 April 2024

৫ থেকে ১১ বছর বয়সীদের করোনায় সুরক্ষা দেবে ফাইজারের টিকা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 00:56, 21 September 2021

৫ থেকে ১১ বছর বয়সীদের করোনায় সুরক্ষা দেবে ফাইজারের টিকা

ফাইল ছবি

পাঁচ থেকে ১১ বছর বয়সীদের করোনায় সুরক্ষিত রাখবে ফাইজারের টিকা। সোমবার (২০ সেপ্টেম্বর) এক ঘোষণায় এমন তথ্য জানিয়েছে টিকা উৎপাদনকারী সংস্থাটি। খবর : এপি।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে টিকা উৎপাদনে জড়িত রয়েছে জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক। তাদের উৎপাদিত টিকা এখন ১২ বছরের বেশি বয়সীদের দেয়া হচ্ছে। প্রতিষ্ঠানটি পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দিতে এখন যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। 
 
এদিকে চলমান ডেল্টা ভ্যারিয়েন্ট তাণ্ডব এবং প্রাথমিক ও প্রাক-প্রাথমিক পর্যায়ের স্কুল খুলে দেয়ার কারণে করোনায় বহু শিশু আক্রান্ত হচ্ছে। এ পরিস্থিতিতে অনেক অভিভাবক তাদের সন্তানদের টিকা দিতে উদগ্রীব হয়ে আছেন।
 
ফাইজারের জ্যেষ্ঠ সহ-সভাপতি ড. বিল গ্রাবার বলেছেন, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের খুব সামান্য পরিমাণ (এক-তৃতীয়াংশ ডোজ) টিকা দেয়া হয়েছে। তাতে দেখা গেছে, পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের অ্যান্টিবডি লেভেল বেড়েছে, যা  করোনা ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে সক্ষম।

তিনি বলেন, বাচ্চাদের ডোজ নিরাপদ। পার্শ্বপ্রতিক্রিয়ার (হাত ব্যথা, মাথা ব্যথা, জ্বর) তেমন কোনো লক্ষণ দেখা যায়নি। কিশোরদের ক্ষেত্রেও এই টিকা নিরাপদ, তা আগেই প্রমাণিত হয়েছে।
 
গ্রাবার বলেন, ফাইজার-বায়োএনটেকের এখন কাজ হলো যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন থেকে বাচ্চাদের এই টিকা দেয়ার জরুরি অনুমোদন নেয়া। এরপর ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটিশ নিয়ন্ত্রকদের থেকেও অনুমোদন নিতে হবে।
 
যুক্তরাষ্ট্রের শিশুরোগ প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, প্রাপ্তবয়স্কের চেয়ে শিশুদের করোনার ঝুঁকি কম হলেও ৫০ লাখ শিশু করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৪৬০ জন।
 
যুক্তরাষ্ট্রের আরেক টিকা উৎপাদনকারী সংস্থা মডার্না ১২ বছরের কম বয়সী শিশুদের দেয়া টিকা গবেষণা-পর্যালোচনা করছে। এছাড়া ফাইজার-মডার্না দুই সংস্থাই ছয় মাসের কম বয়সী বাচ্চাদের ওপর করোনার টিকা প্রয়োগে গবেষণা করছে। এই বছরে না হলেও পরের বছর এই পরীক্ষার ফল মিলবে বলে জানা গেছে।