ঢাকা Thursday, 02 May 2024

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 17:42, 20 September 2021

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচন

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচন সোমবার (২০ সেপ্টেম্বর)। নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় ভোটারদের বিভক্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী এরিন ওটুল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, কানাডায় দুই কোটি ৭০ লাখের বেশি মানুষের ভোটাধিকার রয়েছে। আগাম ভোটে ৫০ লাখের বেশি মানুষ ভোট দিয়েছেন। ক্ষমতাসীন দল লিবারেল পার্টি ও কনজারভেটিভ প্রার্থীর মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। খুবই কম ব্যবধানে এগিয়ে আছেন প্রধানমন্ত্রী ট্রুডো। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমনটিই বলা হয়েছে।

এবারের নির্বাচনকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য অগ্নিপরীক্ষা বলে মনে করছেন বিশ্লেষকরা। নির্বাচনটি হওয়ার কথা ছিল ২০২৩ সালের অক্টোবরে। কিন্তু প্রধানমন্ত্রী ট্রুডো গত ১৫ আগস্ট আগাম নির্বাচনের ঘোষণা দেন।

নির্বাচনের আগের বিভিন্ন জরিপ বলছে, লিবারেল ও কনজারভেটিভ পার্টির মধ্যে কোন দলেরই একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা নেই। কোন দলই সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ৩৮ শতাংশ জনসমর্থন পায়নি। কানাডার পার্লামেন্টে মোট আসন ৩৩৮, সংখ্যাগরিষ্ঠতার জন্য বিজয়ী দলের প্রয়োজন হবে ১৭০ আসন। ২০২৩ সালে নির্বাচন হওয়ার কথা থাকলেও ১৫ই আগস্ট আগাম নির্বাচনের ঘোষণা দেন ট্রুডো।