ঢাকা Tuesday, 21 May 2024

তীব্র তাপদাহের বিরুপ প্রভাবে পঞ্চগড়ে বেড়েছে রোগব্যাধি

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 15:34, 1 May 2024

তীব্র তাপদাহের বিরুপ প্রভাবে পঞ্চগড়ে বেড়েছে রোগব্যাধি

চলমান তীব্র তাপদাহের বিরুপ প্রভাবে পঞ্চগড়ে বেড়েছে ডায়রিয়া, নিউমোনিয়া, স্বর্দি-জ্বর, মাথা শরীর ব্যথাসহ বেশকিছু রোগে আক্রান্ত হচ্ছে। একই কারণে হাসপাতালে নির্দিষ্ট আসনের দ্বিগুন রোগী ভর্তি হওয়ায় অনেকেরই ঠাঁই হয়েছে খোলা বারান্দায়।

চিকিৎসকেরা বলছেন, স্বাভাবিক তাপমাত্রার চেয়ে উষ্ণতা বেশি হওয়ায় শিশু বৃদ্ধরা এসব রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

স্থানীয় পরিবেশবিদরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা প্রকৃতির বৈরী আচরণের বিরুপ প্রভাব পড়েছে উত্তরের জেলা পঞ্চগড়ে। তীব্র গরমের সাথে অভিযোজন করতে না পারায় বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়েছে। বিশেষ করে শিশু বয়ঃবৃদ্ধরা আক্রান্ত হচ্ছে বেশি।

হাসপাতালে আসা রোগী তাদের স্বজনেরা জানান, গত বছরের চেয়ে এবার তাপদাহ অনেক বেশি। ডায়রিয়া, তীব্র মাথা শরীর ব্যথা, জ্বর-কাশিতে আক্রান্ত হয়ে তারা হাসপাতালে ভর্তি হলেও শয্যা না পাওয়ায় ভোগান্তিতে পড়েছেন তারা।

রোগীদের স্বজন বেলাল হোসেন, মনোয়ারা শেফালী বেগম বলেন, তিন দিন ধরে হাসপাতালে রোগীর সেবাযত্ন করার জন্য আছি। হাসপাতালের অভ্যন্তরে নির্দিষ্ট সিট না পেয়ে বারান্দায় জায়গা পেলেও জরুরি প্রয়োজনে টয়লেট ব্যবহারে বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। অতিরিক্ত মানুষের চাপ এজন্য দায়ী বলেও তারা জানান।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের একজন সেবিকা বলেন, রোগীর সংখ্যা অনেক বেশি হওয়ায় সেবা দিতে তারা হিমশিম খাচ্ছে। অতিরিক্ত রোগীর চাপ মোকাবেলায় অতিরিক্ত পরিশ্রম তাদের ক্লান্ত করে তুলছে।

হাসপাতালে কর্মরত চিকিৎসক ডাক্তার মনোয়ারুল ইসলাম জানান, তীব্র তাপদাহের কারণে বেশকিছু রোগের প্রাদুর্ভাব বাড়ায় হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপ সামলানো কঠিন। এরপরেও তারা রোগীদের আন্তরিক সেবা নিশ্চিত করছেন।

তিনি বলেন, তীব্র তাপদাহের কারণে ডায়রিয়া, হিটস্ট্রোকসহ বিভিন্ন রোগে আক্রান্ত হবার শঙ্কা থাকে। এসব রোগে আক্রান্ত এড়াতে বেশি বেশি পানি পান করা, টাটকা খাবার খাবার খাওয়া, ফলমূল খাওয়া, ঢিলেঢালা সূতি কাপড় পড়ার পরামর্শ দিচ্ছেন। এছাড়া খুব বেশি প্রয়োজন না হলে তীব্র তাপদাহ এড়াতে ছায়াযুক্ত জায়গায় অবস্থান নেয়ার পরামর্শও দিচ্ছেন।

স্থানীয়রা বলছেন, প্রকৃতির বৈরী আচরণের জন্য অনেকাংশেই মানুষই দায়ী। পরিপক্ব হবার আগেই বৃক্ষ রোপনে এগিয়ে না এসে অবাধে গাছ কাটায় প্রকৃতি তার ভারসাম্য হারিয়ে ফেলেছে। এজন্য বৃক্ষরোপণ রক্ষণাবেক্ষণে সবার মধ্যে জনসচেতনতা সৃষ্টি করলে এমন বিপর্যয় এড়ানো সম্ভব বলে তাদের অভিমত। এদিকে বতর্মান প্রেক্ষাপট থেকে মুক্তি পেতে জেলার বিভিন্ন জায়গায় ইসতেস্কার নামাজ আদায় দোয়া করেছেন সকল শ্রেণি পেশার মানুষ।