ঢাকা Thursday, 02 May 2024

ইসরায়েলে হামলা বৈধ আত্মরক্ষা : ইব্রাহিম রাইসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 16:25, 14 April 2024

ইসরায়েলে হামলা বৈধ আত্মরক্ষা : ইব্রাহিম রাইসি

ফাইল ছবি

ইসরায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাকে বৈধ আত্মরক্ষা হিসেবে অভিহিত করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। রোববার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। এসময় রাইসি বলেন, ইহুদিদের শিক্ষা দেওয়া হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হয়।

এ নিয়ে বিবৃতিতে আইআরজিসির সদস্যদের সাহসী বলে অভিহিত করেছেন ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, আগ্রাসীদের শাস্তি দেওয়ার মাধ্যমে শীর্ষ নেতার সত্য প্রতিজ্ঞা পূর্ণ করা হলো। এই হামলা আত্মরক্ষার্থে বৈধ।

এসময় ইব্রাহিম রাইসি আরো বলেন, ইসরায়েল একের পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আইন ভেঙেই যাচ্ছে। গত ছয় মাস ধরে ইরান এসব ক্ষেত্রে চুপ ছিল। সম্প্রতিও হামলা করা হয়। এবার আত্মরক্ষার্থে নিয়ম মেনেই হামলা করা হয়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যের এই উত্তেজনা থামাতে দুই পক্ষকেই শান্ত হতে বলেছে কাতার ও চীন। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়াও। এর মধ্যেই ইরানে নিযুক্ত যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূতদের ডেকেছে ইরান।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে তেহরানের কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর হামলায় ৭ ইরানি জেনারেল নিহত হয়। ওই ঘটনার জেরে ইসরায়েলে পাল্টা হামলার হুঁশিয়ারি দেয় ইরান। এরপর আজ রোববার ভোরে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাল পারস্য অঞ্চলের এ দেশটি।