ঢাকা Saturday, 27 April 2024

গাজা উপত্যকায় হামলা : নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৩২৪৯০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 10:54, 28 March 2024

গাজা উপত্যকায় হামলা : নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৩২৪৯০

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৪৯০ জনে দাঁড়িয়েছে। এ সময়ে আহত হয়েছেন ৭৪ হাজার ৮৮৯ জন। এর মধ্যে সর্বশেষ চব্বিশ ঘণ্টায় ৭৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে এসময় আহত হয়েছেন ১০২ জন। খবর আনাদোলু এজেন্সি।

এক প্রতিবেদনে বুধবার (২৭ মার্চ) বার্তা সংস্থাটি জানিয়েছে, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের মারাত্মক আক্রমণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩২ হাজার ৪৯০ জনে পৌঁছেছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, অনেক ভুক্তভোগী এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না। এছাড়া নিখোঁজ রয়েছেন কয়েক হাজার মানুষ। ধারণা করা হচ্ছে, বিভিন্ন স্থাপনার নিচে চাপা পড়ে তাদেরও প্রাণহানি হয়েছে।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার কমিশনে দ্য অ্যানাটমি অব আ জেনোসাইড’ নামের একটি প্রতিবেদন তুলে ধরেন অধিকৃত অঞ্চলগুলোতে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ র‌্যাপোটিয়ার ফ্রান্সেসকা আলবানিজ। তিনি বলেন, মানবতার সবচেয়ে খারাপ অবস্থার বিষয়ে প্রতিবেদন তৈরি করা এবং প্রাপ্ত ফলাফলগুলো উপস্থাপন করা আমার দায়িত্ব। গাজায় একটি গোষ্ঠী হিসেবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার অপরাধের সীমা পূরণ হয়েছে বলে আমি দেখতে পেয়েছি।