ঢাকা Sunday, 28 April 2024

শীঘ্রই পুরোপুরি বন্ধ হচ্ছে জিমেইল? 

স্টার সংবাদ

প্রকাশিত: 12:22, 25 February 2024

শীঘ্রই পুরোপুরি বন্ধ হচ্ছে জিমেইল? 

ছয় মাস পরই নাকি বন্ধ হতে চলেছে জিমেইল! এমন খবরেই তোলপাড় সোশাল মিডিয়া। এবার এই জল্পনায় ইতি টানল  গুগল। এ বিষয়ে গত শুক্রবার এক বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে গুগল জানায়, অদূর ভবিষ্যতে জিমেইল বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। অর্থাৎ এই প্ল্যাটফর্মে আগের মতোই ই-মেইল পরিষেবা পাবেন গ্রাহকরা। 

তাহলে কেনো শুরু হল এমন গুঞ্জন? সম্প্রতি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে একটি স্ক্রিনশট। যেখানে দেখা যায়, একজন জিমেইল ইউজারকে ই-মেইলটি করা হয়েছে। সেখানেই উল্লেখ করা হয়েছে যে আগামী পহেলা আগস্টের পর বন্ধ হয়ে যাচ্ছে জিমেইল। ওই তারিখের পর থেকে আর ই-মেইল পাঠানো যাবে না। কোনো ই-মেইল ঢুকবেও না। এমনকী স্টোরেজও ফাঁকা হয়ে যাবে।

দীর্ঘদিনের পথচলার কথা উল্লেখ করে নিজেদের গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে জিমেইল। এমন স্ক্রিনশটই ছড়িয়ে পড়ে সোশাল মিডিয়ায়। আর তার পরই শুরু হয় চর্চা। লক্ষ লক্ষ জিমেল ইউজারদের কপালে ভাঁজ পড়ে। অনেকে দাবি করেন, যেহেতু গুগলের এআই ইমেজ টুল জেমিনি সম্প্রতি বিরাট বিতর্কে জড়িয়েছিল। সেই কারণেই হয়তো জিমেল বন্ধের সিদ্ধান্তের পথে এগিয়েছে গুগল। কিন্তু শুক্রবার সব জল্পনায় জল ঢেলে এক্স হ্যান্ডেলে জানিয়ে দিয়েছে, ‘জিমেইল এখানে থাকতে এসেছে।’

গত বছর সেপ্টেম্বরেই গুগল জানিয়েছিল, জিমেইলের এইচটিএমএল ভার্সানটি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আগের মতোই জিমেইলে সমস্ত পরিষেবা পাবেন ইউজাররা। তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই।