ঢাকা Thursday, 09 May 2024

আজও ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:30, 27 April 2024

আজও ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা

ছবি : সংগৃহীত

চুয়াডাঙ্গায় আজ শনিবারও (২৭ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। জেলা আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই সময়ে বাতাসের আদ্রতা বেশি থাকায় জনজীবনে দুর্ভোগ ছিল বেশি। এর আগে শুক্রবার চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানী ঢাকায় আজকের তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া যশোরে ৪১ দশমিক ৬ এবং ঈশ্বরদীতে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান বলেন, চলতি এপ্রিল মাসের শেষদিন পর্যন্ত কোনো সুখবর নেই। বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তাপমাত্রা বেশিরভাগ দিনই ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। এখনো তা অব্যাহত রয়েছে। তাপমাত্রা একই অবস্থানে থাকতে পারে। তাপমাত্রা বেড়ে যেতেও পারে।

এদিকে চুয়াডাঙ্গায় তীব্র রোদের তাপ ও গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল ৮টার পর থেকেই রোদের তাপ অস্বাভাবিক হয়ে পড়ছে। সকাল ৯টার পর থেকে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করছে। বেলা যত বাড়তে থাকে এর সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে রোদের তাপ। মানুষ স্বাভাবিকভাবে কাজকর্ম করতে পারছে না।

এদিকে দেশে চলমান মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ আরও দুদিনের বেশি সময় বইতে পারে। এরপর থেকে ধীরে ধীরে কিছুটা তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক পূর্বাভাসে আজ শনিবার এই তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দবারবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।