ঢাকা Saturday, 27 April 2024

আগামী বছর থেকে স্কুলে সাপ্তাহিক ছুটি কমতে পারে 

স্টার সংবাদ

প্রকাশিত: 14:50, 26 March 2024

আগামী বছর থেকে স্কুলে সাপ্তাহিক ছুটি কমতে পারে 

আগামী ২০২৫ সাল থেকে দেশের স্কুলগুলোতে সাপ্তাহিক ছুটি একদিন কমতে পারে। বর্তমানে প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার স্কুল বন্ধ থাকে। আগামী বছর থেকে শনিবার স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নিতে পারে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৬ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এমন ইঙ্গিত দেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। 

তিনি বলেন, সব মতের মানুষের বিশ্বাস ও চিন্তা-চেতনার প্রতি সম্মান রেখে পাঠ্যপুস্তক প্রণয়নসহ সব বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকবে মন্ত্রণালয়। রমজানের ছুটি সমন্বয় করতে আগামী বছর থেকে প্রয়োজনে সারা বছর শনিবার স্কুল খোলা রাখা যেতে পারে।

সূত্র জানায়, চলতি বছর পবিত্র রমজানে স্কুল বন্ধ রাখা-না রাখার সিদ্ধান্ত নিয়ে মন্ত্রণালয় ও অভিভাবকদের মধ্যে টানাপড়েন দেখা দেয়। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। এরপরই এ বিষয়ে এমন কথা ভাবছে মন্ত্রণালয়। 

উল্লেখ্য, এ বছর রমজানে স্কুল ছুটির আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। তবে স্কুল খোলা রাখার সিদ্ধান্তে অনড় ছিল মন্ত্রণালয়। ফলে রমজান শুরু হওয়ার আগের দিন আপিল করে মন্ত্রণালয়। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের শুনানি হয়। শুনানিতে স্কুল খোলা রাখার বিষয়ে সরকারের নীতিগত সিদ্ধান্তের কথা জানান রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিন।

এ সময় চেম্বার বিচারপতি প্রশ্ন রাখেন, এই কদিন বিদ্যালয় বন্ধ থাকলে কী এমন অসুবিধা হবে? পরে উচ্চ আদালতের আদেশ স্থগিত না করে মঙ্গলবার (১২ মার্চ) আপিল বিভাগে শুনানির দিন ধার্য করা হয়। পরে রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধের বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেন আপিল বিভাগ।