ঢাকা Saturday, 27 April 2024

তরমুজের দামের কারণে মুখ ফিরিয়ে নিয়েছেন ক্রেতা, লোকসানে ব্যবসায়ীরা

রংপুর প্রতিনিধি   

প্রকাশিত: 19:23, 25 March 2024

আপডেট: 19:25, 25 March 2024

তরমুজের দামের কারণে মুখ ফিরিয়ে নিয়েছেন ক্রেতা, লোকসানে ব্যবসায়ীরা

গত বছরও রমজানের সময় তরমুজের কেজি ছিল ৪০ থেকে ৫০ টাকা। এবার তার প্রায় দ্বিগুণ ছিল রমজানের শুরুর দিকে, ৭০ থেকে ৮০ টাকা কেজি, ক্ষেত্রবিশেষে ৯০ টাকা কেজি দরেও বিক্রি হয়েছে। এতে ক্রেতারা মুখ ফিরিয়ে নিয়েছেন তরমুজ থেকে। 

অন্যদিকে এবার রমজানের প্রথম দিকে তরমুজের দাম বেশি থাকায় ভালো লাভের আশা করেছিলেন ব্যবসায়ীরা। বিশেষ করে খুচরা ব্যবসায়ীরা। কিন্তু ক্রেতাশূন্য বাজারে গত দুদিনের ব্যবধানে তরমুজের দাম কমে দাঁড়িয়েছে ৪৫ থেকে ৫০ টাকা প্রতি কেজি। এতে লোকসানের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। 

রংপুরের খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা জানান, ক্রেতা উপস্থিতি কম থাকায় এবং দু-একদিন শিলাবৃষ্টি হওয়ায় এমনটা হয়েছে। বাজারে পর্যাপ্ত তরমুজ আসায় দাম কমছে। এতে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা।

রংপুর নগরীর সিটি বাজার, সিটি পৌরবাজার, কাচারিবাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন জায়গায় তরমুজ স্তূপ করে রেখেছেন ব্যবসায়ীরা। ক্রেতা না থাকায় অলস সময় পার করছেন তারা। 

এদিকে তরমুজের দাম কমলেও বাজারে অন্যান্য ফল, যেমন - কমলা, আপেল, নাশপাতি, আঙুর, বেদানা, মালটা ২৮০, বরই ও পেয়ারার দাম খুব একটা কমেনি। 

নাম প্রকাশ না করার শর্তে একজন ক্রেতা বলেন, তরমুজ ব্যবসায়ীরা যে হারে দাম চেয়ে বসেন তাতে মনে হয় সোনার বাজারে এসেছি। তাদের ভাগ্যে এমন হওয়াটাই প্রাপ্য ছিল। তাদের কাছে দাম করতে গেলে মনে হয় ক্রেতা কিছুই না, তারাই সব। এসব দেখে আমরা বিরক্ত। 

এক তরমুজ বিক্রেতা বলেন, আগের মাল ৭০ থেকে ৭২ টাকায় কেনা। কিন্তু এখন দাম কমে গেছে। তাই ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি করছি। এছাড়া কয়েকদিন ধরে আবহাওয়া খারাপ, তাই ক্রেতাও খুব একটা নেই। 

সুশীল রায় নামে এক ক্রেতা বলেন, কয়েকদিন দাম অনেক বেশি ছিল, তাই কিনতে পারিনি। এখন দাম কম, তাই কিনেছি। 

মুশফিকুর রহিম নামে এক ব্যবসায়ী বলেন, আমরা মাঠে মারা যাবো। আমার প্রায় ৫০ হাজার টাকা লোকসান হবে। আমি কিনেছিলাম প্রতি কেজি ৭০-৮০ টাকা দরে। এখন ৪০-৪৫ টাকার বেশি বিক্রি করতে পারবো না। 

তিনি আরো বলেন, কিছুদিন আগেও একটা ছোট তরমুজের দাম ছিল ৫০০ টাকা। এ কারণে ক্রেতারা তরমুজ খাওয়া বাদ দিয়েছেন। আমাদেরও বিক্রি কম। 

নওশাদ নামে এক ব্যবসায়ী বলেন, আবহাওয়া খারাপের কারণে বিক্রি কম। আগে ১০ হাজার-১২ হাজার টাকার বিক্রি হতো। এখন ৩-৪ হাজার টাকা হয়।

সিটি বাজার তরমুজ ব্যবসায়ী  জামিল বলেন, গ্রাহক কম থাকার কারণে দাম কমছে। আগে যেগুলো তরমুজ কেনা ছিল সেগুলোতে লস খাচ্ছি। নতুন মালে সমস্যা হবে না। আড়তে দাম কম বলে আমরাও কমে কিনে বিক্রি করছি।