ঢাকা Friday, 26 April 2024

আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম

স্টার সংবাদ

প্রকাশিত: 00:15, 7 January 2022

আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম

ব্যবসায়ীরা চাইলেও আপাতত ভোজ্যতেলের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি অভ্যন্তরীণ বাণিজ্য) এএইচএম শফিকুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) অত্যাবশ্যকীয় পণ্যের (চিনি ও ভোজ্যতেল) মূল্য নির্ধারণ পদ্ধতি সংশোধন ও ব্যয় বিবরণী হালনাগাদকরণের লক্ষ্যে গঠিত কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি অভ্যন্তরীণ বাণিজ্য) এএইচএম শফিকুজ্জামান। 

এই সভার আগে আমদানি ব্যয় বৃদ্ধির কারণ দেখিয়ে সয়াবিন তেলের দাম লিটারে আট টাকা বাড়ানোর প্রস্তাব করেছিল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সেই সঙ্গে পাম তেলের দামও বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছিল। ব্যবসায়ীরা প্রস্তাব ছিল, ৮ জানুয়ারি থেকে ভোজ্যতেলের বর্ধিত মূল্য কার্যকর করা হোক। 

এর পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণলায় বিষয়টি যাচাই-বাছাইয়ের জন্য ট্যারিফ কমিশনে পাঠায়। তার পরিপ্রেক্ষিতেই বৃহস্পতিবার রিফাইনারস অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে বসে অত্যাবশ্যকীয় পণ্য (চিনি ও ভোজ্যতেল) বিদ্যমান মূল্য নির্ধারণ পদ্ধতি সংশোধন ও ব্যয় বিবরণী হাল নাগাদকরণের লক্ষ্যে গঠিত কমিটি।

সভাশেষে অতিরিক্ত সচিব বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধির কারণ দেখিয়ে দেশের বাজারে রিফাইনারি অ্যাসোসিয়েশন ভোজ্যতেলের দাম বাড়ানোর আবেদন করেছে। তবে সরকার এখনো ভোজ্যতেলের দাম বাড়ায়নি। যাচাই-বাছাই করে এ ব্যাপারে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

এএইচএম শফিকুজ্জামান বলেন, আমরা ভোজ্যতেলের দাম নির্ধারণ পদ্ধতি রিভিউ করছি। আগামী মঙ্গলবার কমিটির সদস্যরা রিফাইনারি বড় কোম্পানিগুলোর কারখানা পরিদর্শনে যাবেন। সেখানে তারা আমদানি মূল্য, প্যাকেজিং খরচসহ অন্যান্য খরচ পর্যালোচনা করবেন। এরপর আমরা দাম নির্ধারণ পদ্ধতি ঠিক করব। তারপর আমরা বসে তেলের দাম ঠিক করব।

দাম কত বাড়তে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দাম বাড়বে তো পরে, আগে আমাদের মূল্য নির্ধারণী পদ্ধতি ঠিক করতে হবে। তারপর দাম কমানো, বাড়ানোর বিষয়। মূল্য নির্ধারণ পদ্ধতিটা ১০ বছর আগের করা। সেটা রিভিউ করব। আগামী মঙ্গলবার কারখানা পরিদর্শন করে গবেষণা করে আমরা আবার বসব।

রিফাইনারি অ্যাসোসিয়েশনের কোনো ডিমান্ড আছে কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের তো দাম বৃদ্ধির চাহিদা আছেই৷ আগেই তারা আবেদন করেছে। আমরা এখন বসে সরকারের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেব।

আন্তর্জাতিক বাজারে তো তেলের দাম অনেক কমে গেছে। এ অবস্থায় দেশে দাম বৃদ্ধির বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমেছে ঠিক, কিন্তু তার প্রভাব পড়তে সময় লাগবে। আমরা দুই-আড়াই মাস দেখি। আমরা আগে মূল্য নির্ধারণ পদ্ধতি ঠিক করি, তারপর দাম বৃদ্ধির বিষয়। যখন আন্তর্জাতিক বাজারে দাম অনেক কমে যায় তখন আমরাও সমন্বয় করে থাকি।