ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

এলডিসি উত্তরণ চ্যালেঞ্জ মোকাবিলায় জার্মানির সহযোগিতা চায় বাংলাদেশ

স্টার সংবাদ

প্রকাশিত: ১৮:৩৯, ৩ জানুয়ারি ২০২২

এলডিসি উত্তরণ চ্যালেঞ্জ মোকাবিলায় জার্মানির সহযোগিতা চায় বাংলাদেশ

ছবি : পিআইডি

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় বাণিজ্য সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধি ও জিএসপি সুবিধা অব্যাহত রাখতে জার্মানির সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

সোমবার (৩ জানুয়ারি) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সচিবালয়ে ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত একিম ট্রোস্টারের সাথে সাক্ষাৎকালে এ সহযোগিতা কামনা করেন।

জার্মানি বাংলাদেশের রফতানি বাণিজ্যের তৃতীয় বৃহত্তম দেশ হওয়ায় টিপু মুনশি রাষ্ট্রদূতকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ থেকে আরো পণ্য সেদেশের বাজারে সহজে প্রবেশের অনুরোধ জানান।

তিনি বলেন, বাংলাদেশে পরিবেশবান্ধব ফ্যাক্টরি স্থাপন ও শ্রমিক কল্যাণসহ অন্যান্য কম্প্লায়েন্স অনুসরণ হওয়ায় উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে ন্যায্যমূল্য প্রদানের জন্য জার্মানির সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

এ সময় মন্ত্রী জার্মানির বিনিয়োগকারীদের বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল ও ৩৩টি হাইটেক পার্কে বিনিয়োগের অনুরোধ জানান।
জার্মান রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের ইতিবাচক ইমেজ স্থাপনে সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেন। একইসাথে তিনি বাংলাদেশে জার্মানির উন্নয়ন সহযোগিতা ও দ্বিপাক্ষিক বাণিজ্য আরো শক্তিশালী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।