ঢাকা Sunday, 05 May 2024

লম্বা ছুটিতে পর্যটকের ভিড় বাড়ছে সুন্দরবনে

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 13:14, 13 April 2024

লম্বা ছুটিতে পর্যটকের ভিড় বাড়ছে সুন্দরবনে

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ এ দুই উৎসবে টানা ছুটিতে পর্যটকদের ভিড় বাড়ছে সুন্দরবনের করমজলসহ অন্যান্য পর্যটক স্পটে। ভ্রমণে এসে আনন্দে  মেতেছেন নারী-পুরুষসহ সব বয়সের মানুষ। একসঙ্গে দুই উৎসবে পর্যটকদের আগমন বেশি হওয়ায় দ্বিগুন রাজস্ব আদায় হবে  বলে জানালেন বনবিভাগ।

বনবিভাগ সূত্রে জানা যায়, ঈদ ও পহেলা বৈশাখের টানা ছুটিতে পর্যটকদের উপচে পড়া ভিড় ছিল সুন্দরবনের করমজলে। ঈদের দিন লোকজন কিছুটা কম থাকলেও পরদিন সকাল থেকেই সুন্দরবনের পর্যটন স্পট করমজলে ঢল নামতে শুরু করে পর্যটকদের।

মোংলা থেকে সবচেয়ে কাছাকাছি ও আকর্ষণীয় হওয়ায় পর্যটন কেন্দ্র করমজলেই ভিড় সবচেয়ে বেশি পর্যটকদের। এছাড়াও বনের হাড়বাড়ীয়া, কটকা, কচিখালী ও আন্ধারমানিকসহ অন্যান্য স্পটে ঢল নেমেছে পর্যটকদের। এই ছুটিতে বড় বড় বিলাসবহুল লঞ্চে সুন্দরবন ভ্রমণ করছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নানা বয়সের মানুষরা।

সুন্দরবনে ঘুরতে আসা পর্যটকরা বলেন, এর আগে কখনও সুন্দরবনে আসা হয়নি, এবারই প্রথম এসেছি। না আসলে বুঝাই অসম্ভব সুন্দরবন আসলেই কতো সুন্দর। খুব ভাল লেগেছে। বন্ধু-বান্ধব মিলে অনেক আনন্দ করলাম। 

সুন্দবনে এসে হরিণ, কুমির, বানর, কচ্ছপ দেখলাম। সুউচ্চ ওয়াচ টাওয়ারের উপর থেকে ছাতার মতো বিস্তৃত বনের বিভিন্ন গাছপালা দেখে প্রাণ ভরে গেছে। কি সবুজ সজীব শীতল পরিবেশ, মনে হয় নির্মল এক অক্সিজেনের কারখানায় এসেছি।

পর্যটক মেহেদী বলেন, দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় ঘুরেছি। কিন্তু সুন্দবনের মতো এতো আনন্দ উপভোগ করতে পরিবারকে আগে কখনও দেখিনি। যত দেখছি ততোই মন জুড়াচ্ছে, ভাবছি এতোদিনে কেন আসলাম না। আমি বলবো যারা সুন্দরবনে আসেননি তারা সুন্দরবনের সৌন্দর্য থেকে বঞ্চিত রয়ে গেছেন, যেমন আগে আমরাও ছিলাম।

তিনি বলেন, সুন্দরবনের যে বিশাল সম্পদ রয়েছে তার সুষ্ঠু ব্যবহার করা গেলে তাতে উপকূলের মানুষের মঙ্গল হবে, তাতে কোনো সন্দেহ নেই। তবে ঘুরতে এসে বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সর্বাত্মক সহায়তা প্রদানের বিষয়েও সন্তোষ প্রকাশ করেন তিনি।

পুর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র ও পর্যটক স্পটের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের টানা ছুটিতে পর্যটক বাড়বে, তাই আগে থেকেই আমরা প্রস্তুতি রেখেছিলাম। অবকাঠামোগত বিভিন্ন সুযোগসুবিধা বাড়ানো হয়েছে। ভ্রমণপিপাসুরা যাতে নির্বিঘ্নে সুন্দরবনের সৌন্দর্য উপভোগ করতে পারেন, সেজন্য বনরক্ষীরাও টহল দিচ্ছেন। ছুটির দিনেও পর্যটকদের নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছেন তারা।