ঢাকা Tuesday, 07 May 2024

ঈদ- নববর্ষে ৮ দিন বন্ধ বাংলাবান্ধা স্থল বন্দর, চলবে যাত্রী পারাপার

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: 13:53, 8 April 2024

ঈদ- নববর্ষে ৮ দিন বন্ধ বাংলাবান্ধা স্থল বন্দর, চলবে যাত্রী পারাপার

ছবি: স্টার সংবাদ

আসন্ন পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে সরকারি ছুটি সহ ৮ দিন বন্ধ থাকছে দেশের একমাত্র চর্তুদেশীয় স্থলবন্দর বাংলাবান্ধা। ৮ এপ্রিল (সোমবার) সকাল ৯টা থেকে আগামী ১৫ এপ্রিল (সোমবার) বিকেল ৬টা পর্যন্ত বন্দরে ভারত, নেপাল ও ভূটানের সাথে সব ধরনের পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে আগামী ১৬ এপ্রিল (মঙ্গলবার) সকাল ৬টা থেকে পূর্বের ন্যায় পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম চলবে। বাংলাবান্ধা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

বন্দর কতৃপক্ষ জানায়, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষ্যে সরকারি ছুটি সহ ৮ এপ্রিল (সোমবার) থেকে ১৫ এপ্রিল (সোমবার) পর্যন্ত মোট ৮ দিন বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি রপ্তানি বন্ধ থাকবে। তবে ইমিগ্রেশনের চেকপোস্ট যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। দেশের একমাত্র চতুদের্শীয় স্থলবন্দর (বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল) বাংলাদেশের আমদানি-রপ্তানিকারক গ্রুপ, বাংলাবান্ধা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশন ও ভারতের ফুলবাড়ি এক্সপোর্টার ইম্পোর্টার এন্ড অয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  ৮ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে। আগামী ১৬ এপ্রিল সকাল থেকে স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম আবার সচল হবে।

বাংলাবান্ধা স্থলবন্দরের শুল্ক স্টেশনের কর্মকর্তারা জানান, ঈদ উদযাপন উপলক্ষ্যে স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও বন্দর সংশ্লিষ্ট সকল সেবা প্রদান অব্যাহত থাকবে।

বাংলাবান্ধা ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অমৃত অধিকারী বলেন, ঈদ ও নববর্ষ উপলক্ষে বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলে ইমিগ্রেশনে যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। তবে বন্দর এলাকা ও ইমিগ্রেশন দিয়ে যাত্রীদের পারাপারে সার্বিক নিরাপত্তা জোড়দার করা হয়েছে।