ঢাকা Saturday, 27 April 2024

নোয়াখালীতে পুকুরে মিলল ৯ কেজি ইলিশ

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 21:43, 27 March 2024

নোয়াখালীতে পুকুরে মিলল ৯ কেজি ইলিশ

নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ৯ কেজি ইলিশ মাছ পাওয়া গেছে। প্রতিটি মাছের ওজন ৩৫০ থেকে ৫৫০ গ্রাম। এ খবর ছড়িয়ে পড়লে মাছগুলো দেখতে ভিড় জমায় উৎসুক জনতা।

বুধবার (২৭ মার্চ) ভোররাতের দিকে উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের গুচ্ছগ্রামের যুগান্তর কিল্লার উত্তরের পুকুরে মাছগুলো ধরা পড়ে।  

এসব তথ্য নিশ্চিত করেন নিঝুমদ্বীপ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) আফছার উদ্দিন। তিনি বলেন, নিঝুমদ্বীপ ইউনিয়নের যুগান্তর কিল্লা গুচ্ছগ্রামে দুটি পুকুর রয়েছে। উত্তরের বড় পুকুরটি লিজ নিয়েছেন আবদুল মান্নান নামে স্থানীয় এক বাসিন্দা। তিনি এ পুকুরে গত কয়েক বছর ধরে মাছ চাষ করে আসছেন। পুকুরটি ২৫টি পরিবার ব্যবহার করে। পুকুর থেকে মাছ ধরার জন্য তিনি গত কয়েকদিন ধরে পুকুরে সেচ মেশিন বসিয়ে পানি কমান। পানি কমিয়ে বুধবার ভোররাতের দিকে পুকুরে জাল ফেললে ৮ থেকে ৯ কেজি ইলিশ ধরা পড়ে। আশা করা হচ্ছে এ পুকুরে আরো ইলিশ মাছ পাওয়া যাবে।  

নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন বলেন, জোয়ারের পানি পুকুরে প্রবেশ করলে তখন নোনা পানির সঙ্গে ইলিশ মাছও প্রবেশ করে। গত বছরও একই পুকুরে প্রায় ৪০-৪৫ কেজি ইলিশ ধরা পড়ে। এ বছর প্রথম ধাপে এই ইলিশগুলো ধরা পড়ে।  

হাতিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাজু চৌধুরী বলেন, বিষয়টি কেউ তাকে অবহিত করেনি। এ বিষয়ে তিনি খোঁজখবর নেবেন।