ঢাকা Thursday, 09 May 2024

১৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে গজারিয়ার সুপারবোর্ড কারখানার আগুন

মুন্সিগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: 11:34, 25 March 2024

আপডেট: 16:11, 25 March 2024

১৭ ঘণ্টা পর নিয়ন্ত্রণে গজারিয়ার সুপারবোর্ড কারখানার আগুন

ফাইল ছবি

প্রায় ১৭ ঘণ্টার চেষ্টায় অবশেষে নিয়ন্ত্রণে এসেছে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার সুপারবোর্ড নামের একটি কারখানার গোডাউনের আগুন। তবে নিয়ন্ত্রণে আসলেও এখনও পুরোপুরি নিভে যায়নি আগুন।

গতকাল রোববার (২৪ মার্চ) থেকে অগ্নিকাণ্ডের এই ঘটনায় ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করলেও বর্তমান আগুন নির্বাপণে কাজ করছে ৫টি ইউনিট।

সোমবার (২৫ মার্চ) সকালে ফায়ার সার্ভিসের গজারিয়া ইউনিটের স্টেশন অফিসার রিফাত মল্লিক বলেন, দমকল বাহিনীর অনবরত চেষ্টায় রাত সাড়ে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে চলে আসে। এখন আর আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

তবে বিপুল পরিমাণে পাটখড়ি ও কাঠজাতীয় দাহ্য পদার্থ থাকায় পুরোপুরি নির্বাপণ করা যাচ্ছে না আগুন। আগুন নেভাতে আরো সময় প্রয়োজন। পাশের মেঘনা নদী থেকে অনবরত পানি ছোঁড়া হচ্ছে অগ্নিকাণ্ড স্থলে। এছাড়া গতকাল থেকেই গোডাউন দুটির অবস্থান নদীর তীরে হওয়ায় প্রবল বাতাসে ব্যাহত হয়েছে অগ্নি নির্বাপণ কার্যক্রম।

এদিকে ২২ ঘণ্টায়ও আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণও নিশ্চিত হওয়া যায়নি। কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ অনুসন্ধানে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস। অগ্নিকাণ্ডের বিষয়ে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমাদানের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গতকাল রোববার (২৪ মার্চ) দুপুর পৌনে ১টার দিকে গজারিয়া উপজেলার হোসেন্দি এলাকায় মেঘনা নদীর তীরে একটি কারখানার গোডাউনে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে পুরো গোডাউন জুড়ে। আগুন নেভানোর কাজে ৭ জন আহত হলেও বড় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।