ঢাকা Monday, 29 April 2024

শহীদ মনসুর আলী মেডিকেল কলেজে ছাত্রকে শিক্ষকের গুলি

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: 19:11, 4 March 2024

আপডেট: 19:12, 4 March 2024

শহীদ মনসুর আলী মেডিকেল কলেজে ছাত্রকে শিক্ষকের গুলি

অভিযুক্ত শিক্ষক ডা. রায়হান শরিফ এবং আহত শিক্ষার্থী আরাফাত আমিন তমাল

সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে এক শিক্ষার্থীকে গুলি করার অভিযোগ উঠেছে শিক্ষকের বিরুদ্ধে। এতে উত্তপ্ত হয়ে উঠেছে ক্যাম্পাস। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিচার চেয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আইনশৃক্ষলা রক্ষাকারী বাহিনী কাজ করছে।

সোমবার (৪ মার্চ) বিকেল ৩টার দিকে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন আইটেম ক্লাস চলাকালে ঘটনাটি ঘটে।

গুলিবিদ্ধ শিক্ষার্থীর নাম আরাফাত আমিন তমাল। তিনি ওই মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। অভিযুক্ত হলেন ওই মেডিকেল কলেজের শিক্ষক রায়হান শরিফ। তিনি মেডিসিন বিভাগের শিক্ষক বলে জানা গেছে।

মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ডা. রায়হান শরিফ বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের কুপ্রস্তাব ও ভয়ভীতি দেখিয়ে আসছিলেন। এ বিষয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করা হলেও কলেজ কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেয়নি। এমনিক ডা. রায়হান শরিফ কমিউনিটি মেডিসিনের শিক্ষক হওয়া সত্ত্বেও ক্ষমতা দেখিয়ে ফরেনসিক বিভাগের ক্লাস করান। ক্লাস চলাকালীন ছাড়াও প্রায় সময়ই তিনি পিস্তল নিয়ে চলাফেরা করেন।

শিক্ষার্থীদের অভিযোগ, আজ ভাইভা চলাকালীন ৪৫ জন শিক্ষার্থীর উপস্থিতিতে শিক্ষক রায়হান শরিফ তমালের ডান পেয়ে গুলি করেন। ওই শিক্ষকের শাস্তি দাবিতে শিক্ষার্থীরা ক্লাস বর্জনের ঘোষণা দেন। পরে তমালকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. আমিরুল হোসেন বলেন, আমি ঢাকায় আছি। ওই শিক্ষক মাঝে মধ্যেই অস্ত্র প্রদর্শন করে ক্যাম্পাসে আসেন। যতটুকু জেনেছি, আজ তিনি অসময়ে তার ক্লাস নিতে চাইলে শিক্ষার্থীরা অপারগতা জানান। এই নিয়ে বাগবিতণ্ডার একপর্যায়ে ওই শিক্ষক তমালের পায়ে গুলি করেন।

অধ্যক্ষ বলেন, এখন ওই শিক্ষার্থী শঙ্কামুক্ত আছেন এবং মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালেই চিকিৎসা নিচ্ছেন।

জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুলহাজ উদ্দিন জানান, ওই শিক্ষক প্রতিদিন ক্লাসে পিস্তল নিয়ে আসতেন। আজ বিকেলে তুচ্ছ বিষয় নিয়ে শিক্ষক ও শিক্ষার্থীর কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে ওই শিক্ষক রাগ নিয়ন্ত্রণ করতে না পেরে গুলি চালান। এসময় আহত হন শিক্ষার্থী আরাফাত আমিন তমাল। ওই শিক্ষককে হেফাজতে নেওয়া হয়েছে।