ঢাকা Tuesday, 07 May 2024

বাবা-ছেলের মজাদার ঝালমুড়ি, মাসে আয় ৬০ হাজার টাকার বেশি   

রংপুর প্রতিনিধি 

প্রকাশিত: 19:09, 3 March 2024

বাবা-ছেলের মজাদার ঝালমুড়ি, মাসে আয় ৬০ হাজার টাকার বেশি   

মুড়ির সঙ্গে কখনো আলু ও ছোলা, কখনো ডিম ও চানাচুর, সঙ্গে সরিষা বাটা আর পেঁয়াজ-কাঁচামরিচ-ধনেপাতার কুচি - এভাবে বাবা-ছেলে তৈরি করছেন মুখরোচক ঝালমুড়ি। তাদের এই মজাদার স্বাদের ঝালমুড়ির ক্রেতাও অনেক। 

এই ঝালমুড়ি বিক্রেতার নাম দুলু মিয়া। তার বাড়ি কুড়িগ্রামের উলিপুর উপজেলার তবকপুর গ্রামে। তার কাজের সঙ্গী নিজের স্ত্রী এবং ডিগ্রিপড়ুয়া পুত্র মেহেদী হাসান। 

কথা হলে দুলু মিয়া জানান, আগে অন্য ব্যবসা করতেন। করোনাকালে অর্থাভাবে ব্যবসার মালামাল কিনতে হিমসিম খাচ্ছিলেন। পরে বিভিন্ন এনজিও থেকে ঋণ নেন। কিন্তু তাতে লাভ হয়নি, বেড়েছে ঋণের বোঝা। অবশেষে বেছে নেন ঝালমুড়ি বিক্রির ব্যবসা। এখন এই ব্যবসা করেই করেই ঋণ পরিশোধ করছেন। মাসে তার আয় ৬০ থেকে ৭৫ হাজার টাকা। 

দুলু মিয়া জানান, রংপুরের খামার মোড়, সালেক মার্কেট, কামাড়পাড়া বাসস্ট্যান্ড, সর্বশেষ শাপলা চত্বরে ঝালমুড়ি বিক্রি করছেন। এখানে বেচাকেনা বেশি। 

এই ঝালমুড়ি তৈরির সরঞ্জাম তৈরিতে সহযোগিতা করেন তার স্ত্রী। দুলু মিয়ার ঘরে তিন সন্তান। এক মেয়ের বিয়ে দিয়েছেন। এক মেয়ে সপ্তম শ্রেণির ছাত্রী। ছেলে মেহেদী কুড়িগ্রামের একটি কলেছে ডিগ্রিতে পড়ছেন। বর্তমানে থাকেন রংপুর নগরীর তাঁতিপাড়ার মহাদেবপুরে।

এদিকে ক্রেতা বাড়ায় বাবার দোকানে সহযোগিতা করছেন মেহেদী। সারাদিন বাবা-মায়ের সঙ্গে ব্যবসার মালামাল সংগ্রহ, তেল-মসলা মেশাতে সহযোগিতা করেন। ভ্যানগাড়ি চালিয়ে বাবার সঙ্গে বিকালে শহরে আসেন মেহেদী।

দুলু মিয়া বলেন, এখন ভালো আছি। রাত ১টা পর্যন্ত ঝালমুড়ি বিক্রি করি। বেচাকেনা ভালো। এতেই শুকরিয়া। এই ব্যবসা দিয়েই আস্তে আস্তে সব ঋণ পরিশোধ করছি।

মেহেদী হাসান বলেন, মানসম্মত খাবার বলে ভালো চলে। সব বাসার তৈরি খাবার বলে অনেকে আসে। খারাপ হলে আসত না। আব্বুর অনেক চাপ হয়, তাই আমি পড়াশোনার পাশাপাশি সাহায্য করছি। আব্বু একা পারছেন না। সেজন্য অনার্স না নিয়ে ডিগ্রি নিয়েছি, যাতে চাপ কম হয়। 

তিনি আরো জানান, দীর্ঘক্ষণ লাইনে থেকে অপেক্ষা করে নিতে হয় ঝালমুড়ি। সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাত ১টা পর্যন্ত চলে বেচাকেনা। প্রতিদিন বিক্রি হয় দুই থেকে আড়াই হাজার টাকা। এতে মাসে গড়ে বিক্রি হয় ৬০ থেকে ৭৫ হাজার টাকা।

রবিউল নামে এক ক্রেতা বলেন, মশলাগুলো খুব ভালো দেয় এবং অন্যান্য দোকানের থেকে দুলু মিয়ার ঝালমুড়ি খুব ভালো। তাই খাওয়ার পাশাপাশি বাড়িতেও নিয়ে যাই। দামও কম নেয়। অনেক মানুষই আসে খেতে দূর-দূরান্ত থেকে।

খামার মোড় এলাকার রাহুল বলেন, শাপলা চত্বরে যখনে ঢুকি তখনই এখানে আসা হয়। নিজে খাই, বাসার জন্য নিয়ে যাই। এখানে ছোলাবুট পছন্দ করি। বাসার সবাই পছন্দ করে। আমি দুলু মিয়ার নিয়মিত ক্রেতা।

মেসে থাকা শিক্ষার্থী রোমিও বলেন, মূলত সন্ধ্যার নাস্তাটা আমি দুলু মামার দোকানে সেরে ফেলি। এখানকার মুড়িমাখা খেলে আর কোথাও নাস্তা করতে হয় না।