ঢাকা Friday, 26 April 2024

চট্টগ্রামে রাষ্ট্রায়ত্ত সার কারখানায় আগুন, উৎপাদন বন্ধ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:03, 22 November 2022

চট্টগ্রামে রাষ্ট্রায়ত্ত সার কারখানায় আগুন, উৎপাদন বন্ধ

রাষ্ট্রায়ত্ত চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেডে (সিইউএফএল) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় অবস্থিত কারখানাটির অ্যামোনিয়া প্ল্যান্টের রিফর্মার পাইপ ফেটে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে এলেও বন্ধ রয়েছে সার উৎপাদন কার্যক্রম। 

জানা গেছে, মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল ৮টা ৪৫ মিনিটের দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে সিইউএফএল ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সকর্মীরা আগুণ নিয়ন্ত্রণে আনেন। আগুন লাগার খবর পাওয়ার পর আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় কাফকো, আনোয়ারা ও চন্দনাইশ ফায়ার সার্ভিসের ইউনিটগুলো।

সিইউএফএল ফায়ার অ্যান্ড সেফটি বিভাগ সূত্র জানায়, সিইউএফএলের প্রাইমারি রিফর্মারি ওয়েস্টেস বয়লারে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত। সিইউএফএলের নিজস্ব দুটি ফায়ার ট্রাক আধঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয়।

কারখানাটির কর্মীরা জানান, কারখানার দক্ষিণে অ্যামোনিয়া প্ল্যান্টের রিফর্মার পাইপলাইন ফেটে আগুন ধরে যায়। এতে আতঙ্কিত হয়ে পড়েন শ্রমিকরা। সঙ্গে সঙ্গে কারখানার নিজস্ব অগ্নিনির্বাপণকর্মী ও পাশের কাফকো সার কারখানার একটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনার পর থেকে কারখানার উৎপাদন বন্ধ রয়েছে।

তারা আরো জানান, রিফর্মার পাইপলাইনটি পুরনো হওয়ায় ফেটে গেছে। এটি আগে পরীক্ষা-নিরীক্ষা করে সংস্কার করলে এমন ঘটনা ঘটত না বলে তাদের অভিমত। 

এদিকে কারখানার অতিরিক্ত প্রধান রসায়নবিদ প্রদীপ কুমার নাথ জানান, যান্ত্রিক ত্রুটির কারণে অগ্নিকাণ্ড ঘটেছে। পরে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ ও আগুন লাগার কারণ জানতে তদন্ত কমিটি করা হয়েছে। সাময়িকভাবে উৎপাদন বন্ধ রাখা হয়েছে। ক্ষয়ক্ষতি পরীক্ষা-নিরীক্ষা ও মেরামতকাজ শেষে উৎপাদন পুনরায় শুরু হবে।

জাপানের কারিগরি সহায়তায় কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় ১৯৮৭ সালের ২৯ অক্টোবর সার কারখানাটি প্রতিষ্ঠা করা হয়। এখানে প্রতিদিন ১ হাজার ৪০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হয়। কারখানাটিতে বছরে ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ইউরিয়া এবং ৩ লাখ ১০ হাজার মেট্রিক টন অ্যামোনিয়া সার উৎপাদন করা সম্ভব।