ঢাকা Saturday, 27 April 2024

বাবা-ছেলে হত্যা মামলায় ১৭ জনের যাবজ্জীবন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:35, 4 September 2022

বাবা-ছেলে হত্যা মামলায় ১৭ জনের যাবজ্জীবন

খুলনার তেরখাদা উপজেলায় বাবা-ছেলে হত্যা মামলায় ১৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৫ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

রোববার (৪ সেপ্টেম্বর) খুলনা দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. নজরুল ইসলাম হাওলাদার এ রায় ঘোষণা করেন। মামলার অপর দুই আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ কোনো অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হওয়ায় তাদের খালাস দিয়েছেন আদালত।

এদিকে, এ রায়কে কেন্দ্র করে সকাল থেকেই আদালত প্রাঙ্গণে ভিড় করতে থাকেন তেরখাদা উপজেলার ছাগলাদহ ইউপি চেয়ারম্যান দ্বীন ইসলামের সমর্থক ও নিহত বাবা-ছেলের স্বজন ও তাদের পক্ষের লোকজন। রায়কে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৯ সালের ৬ আগস্ট রাতে তেরখাদা উপজেলার পহরডাঙ্গা গ্রামের পিরু শেখের বাসায় রাত ২টার দিকে দেশীয় অস্ত্রে হাতে আসামিরা সিঁধ কেটে পিরু শেখের ঘরে প্রবেশ করে। এ সময় একজন চাপাতি দিয়ে পিরুর মাথায় কোপ দেয়। অন্য আসামিরা পিরুকে এলোপাতাড়িভাবে কোপাতে থাকে। ভুক্তভোগী পিরু শেখ ও তার স্ত্রী চিৎকার করতে থাকলে পাশের ঘর থেকে বাবাকে বাঁচানোর জন্য ছেলে নাইম  আসেন।

এ সময় তাকেও চাপাতি দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় চিকিৎসাধীন অবস্থায় প্রায় দেড় মাস পর পিরু শেখ মারা যান।

নিহত পিরুর স্ত্রী দুদিন পর বাদি হয়ে তেরখাদা থানায় স্বামী ও সন্তান হত্যার অভিযোগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দ্বীন ইসলামসহ ১৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এরপর বিভিন্ন সময়ে আসামিদের গ্রেফতার করে পুলিশ।

২০২০ সালের ২৯ জানুয়ারি ১৯ জনের বিরুদ্ধে চার্জশিট দেন তেরখাদা থানার উপ পরিদর্শক মুক্ত রায় চৌধুরী। বিচারিক প্রক্রিয়া শেষে আদালত এ রায় দিলেন।

আসামি পক্ষের আইনজীবী দ্বীন অ্যাড. সৈয়দ তৌফিকুল্লাহ জানান, এ রায়ে আসামিপক্ষ সঠিক বিচার পায়নি। তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

অন্যদিকে, রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাড. মো. আহাদুজ্জামান। তিনি বলেন, এ রায়ে রাষ্ট্রপক্ষ সঠিক বিচার পেয়েছে। প্রায় চল্লিশ বছর ধরে চলে আসা শত্রুতার জেরে এ হত্যাকাণ্ড বলেও জানান আইনজীবী।