ঢাকা Friday, 26 April 2024

সিকৃবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১০

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:18, 7 January 2023

সিকৃবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে বলে জানা গেছে। শুক্রবার (৬ জানুয়ারি) দুপুর ৩টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ সংঘর্ষ শুরু হয়। এ সময় বেশ কয়েকটি হলের আবাসিক কক্ষ ভাঙচুর করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সবশেষ খবর পাওয়া পর্যন্ত বিকেল সাড়ে ৪টার দিকে ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক ছিল বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম।

জানা গেছে, সিকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক মো. এমাদুল হোসেনের নেতৃত্বাধীন পক্ষের সঙ্গে সহসভাপতি শরিফ হোসেন, সাব্বির মোল্লা, সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন ও আকাশ ভূঁইয়ার নেতৃত্বাধীন পক্ষের এই সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ ও বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেলে সিকৃবি শাখা ছাত্রলীগের কর্মিসভার আয়োজন করেন শাখাটির সভাপতি আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক মো. এমদাদুল হোসেন।

এদিকে এই সভা করতে মানা করা হয়েছিল সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন ও আকাশ ভূঁইয়ার নেতৃত্বাধীন পক্ষ থেকে। এ নিয়ে বিরোধের জেরে শুক্রবার দুপুর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তেজনা চলছিল। 

বিকাল ৩টার দিকে দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় কয়েকজন শিক্ষার্থী আহত হলে তাদের দ্রুত সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়।

এ বিষয়ে সিকৃবি ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান বলেন, কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন অনুষদীয় কর্মিসভা আয়োজনের নির্দেশনা ছিল। শুক্রবার কর্মিসভার আয়োজন করা হয়েছিল। সেখানে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করা হয়েছে। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছেন। 

অন্যদিকে সহসভাপতি শরিফ হোসেন বলেন, সভাপতি ও সাধারণ সম্পাদক অনুষদীয় কর্মিসভা ডেকেছিলেন। বিশ্ববিদ্যালয় শাখা কমিটি আংশিক হলেও পূর্ণাঙ্গ কমিটি না করে এবং হল কমিটি না করেই অনুষদীয় কমিটি ঘোষণা করে সাংগঠনিক ইউনিটের কাজ করতে চেয়েছিলেন তারা। কর্মিসভাও করতে চেয়েছিলেন। এ নিয়ে তৃণমূল ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। ফলে সভাপতি-সাধারণ সম্পাদকের পক্ষের সঙ্গে সহসভাপতি-সাংগঠনিক সম্পাদকের পক্ষের গণ্ডগোল হয়েছে। 

তিনি আরো বলেন, আমরা শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিপক্ষে নই, তবে কেন্দ্র ঘোষিত সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী চলার জন্য বারবার অনুরোধ করছি।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার সুদীপ রায় গণমাধ্যমকে বলেন, ক্যাম্পাসে উত্তেজনার কারণে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পুলিশ অবস্থান করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের প্রয়োজন হলে উপাচার্য বা প্রক্টরের নির্দেশনা পেলে ক্যাম্পাসে প্রবেশ করবে পুলিশ।