ঢাকা Friday, 26 April 2024

রাবিতে শিক্ষিকা লাঞ্ছিত, শিক্ষার্থী বহিষ্কার 

স্টার সংবাদ

প্রকাশিত: 23:11, 29 June 2022

রাবিতে শিক্ষিকা লাঞ্ছিত, শিক্ষার্থী বহিষ্কার 

বামে বহিষ্কৃত আশিক উল্লাহ, ডানে আইন বিভাগের সামনে শিক্ষার্থীদের অবস্থান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের অধ্যাপক বেগম আসমা সিদ্দিকাকে লাঞ্ছিত করার অভিযোগে আশিক উল্লাহ নামে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

জানা গেছে, বুধবার (২৯ জুন) সকালে ক্লাস চলাকালে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একটি শ্রেণিকক্ষে এ ঘটনা ঘটে।

বিভাগ সূত্রে জানা যায়, আশিক উল্লাহ বিভিন্ন সময় বিভাগের ছাত্রীদের হেনস্তাসহ বিভাগের শিক্ষকদের নামে কটাক্ষ করে তার ফেসবুক আইডির ‘আশিক নামা’ পেজ থেকে পোস্ট দিয়ে আসছিলেন। সকালে ক্লাস চলাকালে আশিক ক্লাসে প্রবেশ করে শ্রেণিকক্ষের দরজা বন্ধ করে ওই শিক্ষিকাকে লাঞ্ছিত করার চেষ্টা চালান। এ সময় শিক্ষিকা বের হওয়ার চেষ্টা করলে আশিক বাধা দেন। কয়েকজন শিক্ষার্থী এ ঘটনার প্রতিবাদ করলে তাদের হত্যার হুমকি দেন আশিক। 

ক্লাস শেষে শিক্ষার্থীরা আশিককে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবিসহ তিন দফা দাবিতে আইন বিভাগের সামনে অবস্থান নেন।

এ বিষয়ে আইন বিভাগের অধ্যাপক বেগম আসমা সিদ্দিকা বলেন, এই শিক্ষার্থীর সঙ্গে আমার ব্যক্তিগত কোনো দ্বন্দ্ব নেই। সে আমাকে ক্লাসরুমে অবরুদ্ধ করার চেষ্টা করেছিল। আমার প্রিয় শিক্ষার্থীরা সেখান থেকে আমাকে বের করে আনে। আমি তার বিরুদ্ধে প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক জানান, ওই শিক্ষার্থীর নামে অনেক অভিযোগ রয়েছে। আমরা চেয়েছিলাম ছেলেটি এখান থেকে পাস করে বেরিয়ে যাক। কিন্তু সে এমন কাজ করছে যেটা অবশ্যই শাস্তিযোগ্য। পূর্বের এবং আজকের অভিযোগের ভিত্তিতে তার নামে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই তদন্ত কমিটির রিপোর্ট শৃঙ্খলা কমিটিতে যাবে তারপর সিন্ডিকেটে তাকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরো জানান, ইতোমধ্যে ভিসি স্যার ওই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের আদেশ দিয়েছেন।