ঢাকা Friday, 26 April 2024

বাকৃবি ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষে আহত অর্ধশত, ক্যাম্পাসে আতঙ্ক

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 23:29, 31 May 2022

বাকৃবি ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষে আহত অর্ধশত, ক্যাম্পাসে আতঙ্ক

শিক্ষার্থীশূন্য ক্লাসরুম

ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে গতকাল সোমবার (৩০ মে) সংঘর্ষের ঘটনায় ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। দিনভর উত্তেজনা ও সহিংসতায় সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়েও উঠেছে প্রশ্ন। 

আজ মঙ্গলবার (৩১ মে) দুপুর পর্যন্ত  ওই সংঘর্ষের ঘটনায় পাঁচজন ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

হাসপাতাল সূত্র জানায়, ২৫ জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়েছে। এছাড়া প্রায় ২৫ জনকে ক্যাম্পাসে চিকিৎসা দেয়া হয়।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্লাসেও দেখা যায়নি কোনো শিক্ষার্থীকে। নিরাপত্তার প্রশ্নে আজ কোনো শিক্ষার্থী ক্লাস-পরীক্ষায় অংশ নেননি।  

বাকৃবি ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া বলেন, অনিবার্য কারণবশত ৩১ মে’র সব পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে।

এদিকে সোমবারের ঘটনায় ক্যাম্পাসজুড়ে এখনো বিরাজ করছে থমথমে পরিবেশ। ক্যাম্পাসে মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ। বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পাঠদান কার্যক্রম। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, ছাত্রলীগের দুই গ্রুপের মারামারিতে ক্যাম্পাসে অবস্থানকারী সাধারণ শিক্ষার্থীরা আতঙ্কিত। এজন্য তারা ক্লাসে যেতেও ভয় পাচ্ছেন। তার মতে, পরিস্থিতি স্বাভাবিক করতে ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনেকে  দ্রুত পদক্ষেপ নিতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম বলেন, সোমবারের অনাকাঙ্ক্ষিত ঘটনায় অনেক শিক্ষার্থী আহত হয়েছেন। অনেকেই এখনো মেডিক্যালে ভর্তি আছেন। তাদের কথা বিবেচনায় নিয়ে আজকের পরীক্ষা বন্ধ করা হয়েছে। ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। 

প্রসঙ্গত, সোমবার বিশ্ববিদ্যালয়ের হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল ছাত্রলীগের সাবেক দফতর সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুইন নাদিম আল মুন্নাকে মারধরের ঘটনায় সংঘর্ষে জড়ায় বাকৃবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের নেতাকর্মীরা। সে সময় দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপে কমপক্ষে ৫০ জন আহত হন। গুরুতর আহতদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। 

পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।