ঢাকা Tuesday, 30 April 2024

সেনাবহরে যুক্ত হলো অত্যাধুনিক দুই হেলিকপ্টার

স্টার সংবাদ

প্রকাশিত: 18:08, 11 October 2021

আপডেট: 23:44, 11 October 2021

সেনাবহরে যুক্ত হলো অত্যাধুনিক দুই হেলিকপ্টার

ছবি : সংগৃহীত

চট্টগ্রামে আর্মি অ্যাভিয়েশন ফরোয়ার্ড বেইজ স্থাপনের পাশাপাশি সেনাবাহিনীর বহরে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্র থেকে আনা দুটি অত্যাধুনিক বেল ফোর জিরো সেভেন জিএক্সআই হেলিকপ্টার। সোমবার (১১ অক্টোবর) সকালে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ আনুষ্ঠানিকভাবে এই হেলিকপ্টার ‍দুটি উদ্বোধন করেন। 

চট্টগ্রামের পতেঙ্গায় স্থাপিত আর্মি অ্যাভিয়েশন ফরোয়ার্ড বেইজে আজ সকালে একের পর এক সেনা হেলিকপ্টার অবতরণ করতে থাকে। সবশেষ হেলিকপ্টারে আসেন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। 

যে কোনো ইস্যুতে বৃহত্তর চট্টগ্রাম স্ট্র্যাটেজিকভাবে গুরুত্বপূর্ণ হলেও এত দিন এখানে সেনাবাহিনীর কোনো  অ্যাভিয়েশন বেইজ যেমন ছিল না, তেমনি ছিল না বিশেষায়িত কোনো হেলিকপ্টার। অথচ তিন পার্বত্য জেলার দুর্গম অঞ্চলে গুরুত্বপূর্ণ সব কাজ করতে হয় সেনাবাহিনীকে। ২০৩০ সালের মধ্যে ফোর্সেস গোল অর্জনের অংশ হিসেবে এই হেলিকপ্টার কেনা এবং ফরোয়ার্ড অ্যাভিয়েশন বেইজ স্থাপন।  

সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, যুক্তরাষ্ট্র থেকে সংগ্রহ করা অত্যাধুনিক বেল ফোর জিরো সেভেন জিএক্সআই হেলিকপ্টার দুটি নবীন বৈমানিকদের প্রশিক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই সঙ্গে আকাশ থেকে ভূমিতে অনুসন্ধান, পর্যবেক্ষণে কাজ করবে হেলিকপ্টার দুটি। 

তিনি জানান, এই হেলিকপ্টারের মাধ্যমে দুর্গম এলাকায় চিকিৎসা সহায়তা, মিশন পরিচালনা ও সীমিত আকারে জরুরি রসদও সরবরাহ করতে পারবে। 

দেশের প্রত্যন্ত অঞ্চলে সেনাসদস্যদের সহায়তা দিতে চট্টগ্রাম ছাড়াও উত্তরের জনপদ লালমনিরহাটে আর্মি ফরোয়ার্ড বেইজ প্রতিষ্ঠা করা হয়েছে।