ঢাকা Friday, 26 April 2024

চলমান বন্যায় বড় ক্ষতি হবে না : কৃষিমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 01:41, 20 June 2022

চলমান বন্যায় বড় ক্ষতি হবে না : কৃষিমন্ত্রী

‘দেশে চলমান বন্যায় বড় ধরনের ক্ষতি হবে না’ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। কারণ হিসেবে তিনি বলেন, এখন মাঠে বড় ধরনের কোনো ফসল নেই। এ বন্যায় যতটুকু ক্ষতি হবে, সেটা পুষিয়ে নেয়া সম্ভব।

রোববার (১৯ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) কনভেনশন হলে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ‘বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তায় কৃষি ও গণমাধ্যম’ নামীয় সেমিনারটি আয়োজন করে কৃষি তথ্য সার্ভিস। 

কৃষিমন্ত্রী বলেন, বন্যায় আমন ধানের ক্ষতি হবে না। সারাদেশে খুব বেশি বীজতলা করা হয়নি এখনও। যা হয়েছে সেটাও নষ্ট হলে খুব সমস্যা হবে না। আমাদের কাছে পর্যাপ্ত বীজ সংরক্ষিত আছে। পরবর্তীতে সেগুলো চাষিদের দেয়া হবে।

তিনি আরো বলেন, আউশের ক্ষতি একটু বেশি হতে পারে। এখন ১৩ লাখ হেক্টর আউশের টার্গেট করেছিলাম, লাগানো হয়েছে ১১ লাখ হেক্টর। এর মধ্যে ২২ হাজার হেক্টর এখন পর্যন্ত প্লাবিত হয়েছে। এছাড়া ৩ লাখ ৮৭ হাজার হেক্টরে বিভিন্ন শাকসবজি আছে, সেগুলোর অবশ্য কিছু ক্ষতি হবে।

আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। এই মৌসুমি ফসলগুলো প্রায় সময়ই ক্ষতির সম্মুখীন হয়। কৃষকও সেভাবে প্রস্তুতি রাখেন। আমরাও প্রস্তুতি নিয়ে রেখেছি। সে ক্ষতি পূরণ করব। তারপরও যেভাবে বৃষ্টি হচ্ছে, বন্যা ধেয়ে আসছে, আকস্মিক বড় ক্ষতি হবে কি না সেটা জানি না। এজন্য আমরা পর্যাপ্ত বরাদ্দ রেখেছি। যদি বড় কোনো ক্ষয়ক্ষতি হয়। সেটা পুষিয়ে নেয়ার জন্য কৃষি মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা করবে।

তিনি বলেন, নানাবিধ সমস্যার কারণে এ দেশে বহুবার খাদ্য সংকটের নজির রয়েছে। কিন্তু বর্তমান সরকার ক্ষমতাকালীন কখনো খাদ্যের অভাব হয়নি। এমনকি খাদ্যের জন্য হাহাকারও করতে দেখা যায়নি। বিশ্ব পরিস্থিতির কারণে এদেশেও বিরূপ প্রভাব পড়েছে। তারপরও আমরা পরিকল্পিত কর্মসূচি নেয়ার চেষ্টা করছি। কৃষি উৎপাদনে যেন কোনো ব্যাঘাত না ঘটে সেজন্য এ বছর সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছি। যেটা অন্যান্য দেশ পারেনি। সেজন্য বিশ্ববাজারে সারের অস্বাভাবিক দাম বাড়লেও এদেশে সারের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমএ সাত্তার মণ্ডল। তিনি বলেন, গ্রামে এখন একটা নতুন অভিজাত শ্রেণি গড়ে উঠছে। যাদের নিজের জমি আছে কি নেই সেটা মুখ্য নয়। কিন্তু তাদের আছে মেধা, দক্ষ কৃষি উদ্যোগ, পুঁজি ও বিদ্যা-বুদ্ধি। তারা তথ্যপ্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ এবং আধুনিক কৃষির প্রযুক্তি সম্পর্কে অবহিত। এ শ্রেণিটির প্রধান শক্তি হচ্ছে, আধুনিক কৃষি এবং ব্যবসায়িক কৃষি সম্পর্কে জ্ঞান। এদের প্রত্যেকেরই লাভজনক কৃষিপণ্যের বাজারের দিকে একটা ঝোঁক সৃষ্টি হয়েছে। তারা লাভের জন্য কৃষি করছেন, কৃষি ব্যবসা করছেন।

তিনি আরো বলেন, কৃষিকে আরো এগিয়ে নিতে আমদানি কমাতে হবে। লবণসহিষ্ণু জাত উদ্ভাবনে মনোযোগ বাড়াতে হবে। স্মার্ট অ্যাগ্রিকালচার টেকনোলজি ব্যবহার করতে হবে। 

কৃষি সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, দৈনিক জনকণ্ঠের চিফ রিপোর্টার কাওসার রহমান ও প্রথম আলোর বিশেষ প্রতিনিধি গোলাম ইফতেখার মাহমুদ।