ঢাকা Friday, 26 April 2024

আশা-নিরাশার বাণিজ্যমেলার শেষ দিন আজ

মেহেদী হাসান

প্রকাশিত: 22:21, 31 January 2022

আপডেট: 00:58, 1 February 2022

আশা-নিরাশার বাণিজ্যমেলার শেষ দিন আজ

ক্রেতা-বিক্রেতার হতাশা নিয়েই আজ শেষ হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২২। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবার মেলার সময় বাড়ানো হয়নি। তবে আগামী বছর বাণিজ্যমেলা আগের মতো প্রাণময় হয়ে ফিরে আসবে বলে আশা সবার।

এবার বাণিজ্যমেলা প্রথমদিকে অন্যান্য বারের মতো আকৃষ্ট করতে পারেনি ক্রেতা ও দর্শনার্থীদের। তবে মেলার শেষ দিকে এবং বিশেষ করে ছুটির দিনগুলোতে কিছুটা জমে উঠেছিল মেলা। তবে এবার মেলার প্রথম থেকে শেষ পর্যন্ত পণ্যের গুণগত মান ও দাম নিয়ে অভিযোগ ছিল ক্রেতাদের। 

মেলা না জমার কারণগুলোর মধ্যে অন্যতম ছিল অন্যান্যবারের চেয়ে তুলনামূলকভাকে কম স্টল-প্যাভিলিয়ন থাকা। দৃষ্টিনন্দন তেমন প্যাভিলিয়নও ছিল না খুব একটা। এছাড়া বাহারি অফারও ছিল কম। মেলা সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনার কারণে এবার স্টল করার অনুমতি ছিল মাত্র ২২৫টি।  

শেষদিন বিক্রেতাদের সঙ্গে কথা হলে তারা জানান, এবারের মেলায় তুলনামূলক বেচাকেনা কম হয়েছে। করোনা সংক্রমণ বাড়ায় এবং নতুন জায়গায় এবারই প্রথম মেলা হওয়ায় ক্রেতাদের সংখ্যাও ছিল কম। তাই যে আশায় মেলায় এসেছিলেন তা পূরণ হয়নি। 

বিক্রেতারা আরো জানান, শেষের দিকে ছুটির দিনগুলোতে ক্রেতা সমাগম বাড়ায় ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পেরেছেন তারা। তবে সব ঠিকঠাক থাকলে এবং রাজধানীর ভেতর মেলা হলে বিক্রিবাট্টা আরো ভালো হতো বলে মন্তব্য করেন তারা।  

মেলায় আসা সালমা খান বলেন, ঠিক যেমনটা আশা করে এসেছিলাম তেমনটা হয়নি। সবসময়ই মেলার শেষ দিন অনেক ক্লিয়ারেন্স অফার থাকে, এবার তেমন পাইনি। এছাড়া যেসব পণ্য তোলা হয়েছে, বিশেষ করে প্রসাধন, সেগুলোর বেশিরভাগই মানহীন। এছাড়া এবার অনেকটা পথ যাতায়াত করতে হয় মেলায় আসতে। এটাও একটা ঝক্কি।

মেলার পরিচালক ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ বলেন, স্বাস্থ্যবিধি মেনেই বাণিজ্যমেলার কার্যক্রম চলমান ছিল। করোনার ঊর্ধ্বগতির কারণে নির্ধারিত সময় ৩১ জানুয়ারিতেই মেলা শেষ হচ্ছে।

প্রসঙ্গত, করোনা অতিমারির কারণে ২০২১ সালে বন্ধ রাখা হয় বাণিজ্যমেলা। এরপর ২০২২ সালে রাজধানীর উপকণ্ঠে পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে আয়োজন করা হয় এ মেলার। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায় বিধিনিষেধ আরোপ করা হয়।   

এর আগে করোনা সংক্রমণ বাড়ায় বাণিজ্যমেলা বন্ধ করার সুপারিশ করেছিল কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এরপরও বাণিজ্যমেলা কার্যক্রম চলমান ছিল। তবে ছুটির দিনগুলোতে ক্রেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

গত ১ জানুয়ারি পর্দা ওঠে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২২-এর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলা উদ্বোধন করেন। মেলায় যাতায়াতে সুবিধার জন্য ৩০টি বিআরটিসি বাস সার্ভিসের ব্যবস্থা করে সরকার, যাতে জনপ্রতি ভাড়া নেয়া হয় ৩০ টাকা। এবার মেলায় প্রবেশমূল্য ১০ টাকা বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছিল।