ঢাকা Friday, 26 April 2024

আশুরায় তাজিয়া মিছিল নিষিদ্ধ

স্টার সংবাদ

প্রকাশিত: 23:39, 17 August 2021

আপডেট: 23:39, 17 August 2021

আশুরায় তাজিয়া মিছিল নিষিদ্ধ

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় পবিত্র আশুরা উপলক্ষে সকল প্রকার তাজিয়া মিছিল ও শোভাযাত্রা নিষিদ্ধ করেছে সরকার। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আবশ্যক সব ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা যাবে।

মঙ্গলবার (১৭ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। আগামী শুক্রবার (২০ আগস্ট) দেশে ১০ই মহররম পবিত্র আশুরা পালিত হবে।

শিয়া সম্প্রদায় পুরান ঢাকার হোসেনি দালান থেকে আশুরার দিন ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল বের করে থাকে।

ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভাইরাসজনিত রোগের সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের গত ৬ আগস্টের জরুরি বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় দেশের বর্তমান প্রেক্ষাপটে সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে এর আগে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে। একইসঙ্গে পবিত্র মহররম উপলক্ষে সকল প্রকার তাজিয়া মিছিল, শোভাযাত্রা ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে আবশ্যক সকল ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে। 

কারবালা প্রান্তরে হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসেন (রা.)-এর শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকেন।

এদিকে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা (১০ মহররম) ফেরাউনের হাত থেকে নবী মুসা (আ.) ও তার অনুসারীদের মুক্তি পাওয়ার ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। এছাড়াও ধর্মীয় নানা দৃষ্টিকোণ থেকে এ দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। দিবসটি উপলক্ষে অনেক ধর্মপ্রাণ মুসলমান আশুরার দিন এবং আগে বা পরে একদিন রোজা রেখে থাকেন।