ঢাকা Wednesday, 01 May 2024

কারো কাছে মাথা নত করব না : শেখ হাসিনা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:57, 2 January 2024

কারো কাছে মাথা নত করব না : শেখ হাসিনা

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি জাতির পিতার কন্যা। কারো কাছে মাথা নত করি না, মাথা নত করব না। 

তিনি বলেন, খালেদা জিয়া ক্ষমতায় এসেছিল গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে। আমি গ্যাস বিক্রি করতে চাইনি বলে ষড়যন্ত্র করে আমাকে আসতে দেয়নি।  

মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় তিনি এসব কথা বলেন। 

আওয়ামী লীগ সভাপতি বলেন, দেশের মানুষের উন্নয়নে কাজ করছে আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে উন্নয়ন অব্যাহত থাকবে।

তিনি বলেন, নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ আমাদের ক্ষমতায় এনেছে। বিগত ১৫ বছর ধরে আমরা ক্ষমতায় আছি বলে বাংলাদেশ আজকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আজকে ঘরে ঘরে বিদ্যুৎ, ইন্টারনেট। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি, মহাকাশে স্যাটেলাইট পাঠিয়েছি, পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছি। আমরা বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ করে নিজেদের টাকায় পদ্মা সেতু নির্মাণ করেছি। আজকে মাত্র সোয়া দুই ঘণ্টায় ঢাকা থেকে ফরিদপুর চলে এসেছি। আগে লঞ্চে-স্টিমারে করে অনেক সময় লাগতো।

আওয়ামী লীগ সভাপতি বলেন, শুধু নৌকা মার্কা ভোট পেলে আমি সরকারে আসতে পারব। আর উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশকে গড়তে পারব। বাংলাদেশ কখনো পিছিয়ে যাবে না।

দেশের শিক্ষাব্যবস্থা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমাদের কথা হচ্ছে- আধুনিক প্রযুক্তির শিক্ষা আমাদের ছেলেমেয়েদের নিতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা চলতে চাই। আমাদের সাক্ষরতার হার যা আমি ৬৫ দশমিক ৫ ভাগে রেখে গিয়েছিলাম ২০০১ সালে, খালেদা জিয়া এসে তা কমিয়ে দিয়েছিল।

তিনি বলেন, অবশ্য কমিয়ে দেয়ার কারণ আছে। কারণটা একটু বলতে চাই - একবার ম্যাট্রিক পরীক্ষা দিয়েছিল খালেদা জিয়া। এই ম্যাট্রিক পরীক্ষায় পাস করেছিল মাত্র দুইটা সাবজেক্টে। একটা হলো উর্দু আর একটা হলো অঙ্ক। এই অঙ্ক আর উর্দু ছাড়া আর সব কিছুতেই ফেল। 

প্রধানমন্ত্রী বলেন, অঙ্ক ভালো করে শিখেছিল, কারণ ভালো করে টাকা গুনতে হতো। ক্ষমতায় থেকে দুর্নীতির মেলা টাকা বানাতে সহজ। আর উর্দু কেন, কারণ তার মনে সবসময় ওই পাকিস্তান, ওই পেয়ারে পাকিস্তান, হামারা পেয়ারে পাকিস্তান। এটাই তার মনে থাকে। সে ওই দুইটাই পাস করেছে। আর কিছুতে না। 

শেখ হাসিনা বলেন, তো খালেদা জিয়ার কথা হচ্ছে, সে যখন পাশ করে নাই, তো আমাদের ছেলেমেয়েরা পাশ করবে কেন? আমি সাক্ষরতার হার বাড়ালাম ৬৫ দশমিক ৫ ভাগে, আর খালেদা জিয়া তা কমিয়ে আবার ৪৫ ভাগে নামিয়ে আনলো, ২০০৯ সালে এসে দেখি কমে গেছে। 

তিনি বলেন, এরপর আবার আমরা উদ্যোগ নেই। আজকে আমাদের দেশে সাক্ষরতার হার ৭৬ দশমিক ৮ পয়েন্ট।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালের নির্বাচনে আমরা জয়ী হই। আওয়ামী লীগ এককভাবে ২৩৩টি আসনে জয়লাভ করে। আর এই বিএনপি বড় বড় কথা বলে, লম্ফঝম্প করে, তারা পেয়েছিল মাত্র ৩০টি সিট। যে কারণে তারা ২০১৪-তে নির্বাচন করেনি। ২০১৮-তে নির্বাচনে প্রার্থী বাণিজ্য, মনোনয়ন বাণিজ্য করে নিজেদের মধ্যে গোলমাল করে সরে যায়। 

শেখ হাসিনা আরও বলেন, অনেক ষড়যন্ত্র-চক্রান্ত আছে। যারা আমাদের মুক্তিযুদ্ধে সমর্থন দেয়নি, তাদের চক্রান্ত এখনো থেমে যায় নাই। যেহেতু তারা জানে আমরা কারো কাছে মাথা নত করি না, সেজন্য চক্রান্ত আরো বেশি। 

তিনি বলেন, আমাদের দেশে একটা সমস্যা দেখা দিয়েছে। আমরা ব্যবসা-বাণিজ্য করার ব্যাপক সুযোগ সৃষ্টি করে দিয়েছি। অনেককে একেবারে সেই, মানে বলতে গেলে - সেই নর্দমা থেকে টেনে তোলা হয়েছে। তাদের পয়সা বানানো, ব্যবসা-বাণিজ্য করার সুযোগ দিয়েছি। মিডিয়া চালানোর সুযোগ দিয়েছি। এখন তারা টাকা ছড়ায়। তারা মনে করে টাকা দিয়েই সব কেনা যাবে। আমি এই টাকাওয়ালাদের টাকা ছড়ানো ... খুব ভালো কথা টাকা তারা ছড়াক, যত টাকা বানিয়েছে তা তো যাবে, জনগণের হাতে যাবে। তবে একটা কথা স্মরণ করাতে চাই, ওই টাকা দিয়ে মানুষ কেনা যায় না। 

ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফের সঞ্চালনায় জনসভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ ফারুক হোসেন, মাসুদুল হক, সাইফুজ্জামান সেলিম, কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল ও ফরিদপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহদাব আকবর প্রমুখ।

জনসভায় মাগুরা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসানসহ মাগুরা, রাজবাড়ী ও ফরিদপুর জেলার সব আসনের আওয়ামী লীগের প্রার্থীরা এবং দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।