ঢাকা Tuesday, 21 May 2024

অভিযোগনামায় অপমানবোধ, নিরাপত্তা কর্মকর্তার অপসারণ চান ইবি শিক্ষক

ইবি প্রতিনিধি 

প্রকাশিত: 13:10, 1 May 2024

অভিযোগনামায় অপমানবোধ, নিরাপত্তা কর্মকর্তার অপসারণ চান ইবি শিক্ষক

ভর্তি পরীক্ষার আগের রাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতির ভবনে প্রবেশকে কেন্দ্র করে লিখিত অভিযোগ দিয়েছেন কুষ্টিয়া আনসার ক্যাম্পের পিসি। গত ২৬ এপ্রিল সন্ধ্যার পর ওই শিক্ষক বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনে ঢোকেন। এর পরদিন ২৭ এপ্রিল ওই শিক্ষকের বিরুদ্ধে তিনি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা ও প্রক্টরের কাছে লিখিত অভিযোগ দেন।

এ ঘটনায় শিক্ষক ড. আবু শিবলী মো. ফতেহ আলী চৌধুরী তার অবস্থান পরিষ্কার করে অভিযোগকারী পিসি আলতাফ হোসেন ও বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা আব্দুস সালাম সেলিমের অপসারণ দাবি করেছেন। আজ বুধবার তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরারর একটি লিখিত আবেদন দিয়েছেন।

কুষ্টিয়া (আনসার ক্যাম্প), পিসি আলতাফ হোসেন লিখিত অভিযোগে জানান, ভর্তি পরীক্ষার বি ইউনিটের সম্মনয়কারী অফিস ও ভর্তির সকল কাজের কন্ট্রোল রুম অনুষদ ভবনে রয়েছে। তাই প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী রাত ৮টার পরে ইউনিটে কাজের সাথে সংশ্লিষ্ট শিক্ষক বা কর্মকর্তা ছাড়া অন্য কাউকে প্রবেশ নিষিদ্ধ করা হয়। কিন্তু, গত ২৬ এপ্রিল রাত ১১টার দিকে ফোকলোর স্টাডিজ বিভাগের শিক্ষক উক্ত ভবনে প্রবেশ করতে গেলে নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যরা তাকে প্রবেশ না করার অনুরোধ করে। কিন্তু তিনি আনসারদের কথা অমান্য করে উক্ত ভবনে প্রবেশ করেন। এমতাবস্থায় জরুরী নিরাপত্তা দায়িত্ব পালন তাদের জন্য কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ বলে অভিযোগে উল্লেখ করেন তিনি।

ভূক্তভোগী শিক্ষকের অভিযোগ পত্রে বলেন, বিভাগে শিক্ষক স্বল্পতার কারণে মাঝেমধ্যে সন্ধ্যার পরেও বিভাগের অফিসে গিয়ে কাজ করেন তিনি। শিক্ষার্থীরা সেশন জটে যেন না পড়ে তাই এমন উদ্যোগ নিয়েছেন। ঘটনার দিনও তিনি সন্ধ্যার পর থেকে বিভাগের নিজস্ব কক্ষে কাজ করছিলেন। তবে আনসার পিসির অভিযোগে উল্লেখিত সময় ছিল রাত ১১ টা। সন্ধ্যায় ভবনে প্রবেশের ক্ষেত্রে কোনো আনসার সদস্য তাকে ঢুকতে নিষেধ করেননি।

কক্ষে থাকাকালীব হঠাৎ এক আনসার এসে বলে, ‘প্রক্টর স্যার আপনাকে রুম থেকে বেরিয়ে যেতে বলেছেন।’ এসময় তাকে বের হতে যেতে বলা হয়েছে কিনা জানতে প্রক্টরকে ফোন করলে তিনি এমন কিছু বলেননি বলে জানান এবং কাজ চালিয়ে যেতে বলেন।

তিনি সেই আনসার সদস্যের কাছে বিষয়টি জানতে চাইলে নিরাপত্তা কর্মকর্তা পাঠিয়েছে বলে জানান। এসময় ওই শিক্ষক বাইরে বের হয়ে  নিরাপত্তা কর্মকর্তা মো. আব্দুস সালামকে (সেলিম) দেখতে পেয়ে এ বিষয়ে জানতে চান। তখন সেলিম ও তার সাথে থাকা একজন বিব্রতবোধ করে উত্তর না দিয়ে সেখান থেকে চলে যান।

লিখিত অভিযোগে ড. শিবলী বলেন, আমার বসার কক্ষে আলো জ্বলা দেখতে পেয়ে এই নিরাপত্তা কর্মকর্তার ভেতরে হয়তো অযথা খবরদারি করার বাসনা পেয়ে বসে, যেমনটি তিনি কদিন আগে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে আইসিটি বিভাগের ম্যাডাম জয়শ্রী সেন ও তার পরিবারে সঙ্গেও করেছেন।

এদিকে পরীক্ষার আগের দিন রাত ৮টার পরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহে প্রবেশ করা যাবে না এ মর্মে বিভাগের সভাপতি হিসেবে তিনি কোনো পত্র পাননি বলে জানান। এছাড়া তিনি ভর্তি পরীক্ষা কমিটির একজন সদস্য বলে অভিযোগে উল্লেখ করেছেন। 

ড. শিবলী বলেন, আমার বিরদ্ধে আনসার এর এক পিসি প্রক্টর মহোদয়ের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। এ প্রসঙ্গে এখানে আমি আমার অবস্থান পরিষ্কার করে উল্লিখিত পিসি আলতাফ হোসেন ও নোটপ্রদানকারী নিরাপত্তা কর্মকর্তা মো. আব্দুস সালাম (সেলিম) কে দায়িত্ব থেকে অপসারণ করার জন্য অনুরোধ করছি। তাদের উদ্দেশ্যেপ্রণোদিত অভিযোগনামায় আমি ভীষণভাবে অপমানিত। শিক্ষক সমাজের সম্মান রক্ষার্থে পদ থেকে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি।

এ বিষয়ে রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, অভিযোগপত্রটি পেয়েছি। এখন ক্যাম্পাস বন্ধ থাকায় শনিবারে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।