ঢাকা Friday, 26 April 2024

‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে নানা প্রতিকূলতায়ও দেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে’

স্টার সংবাদ

প্রকাশিত: 21:09, 5 June 2023

‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে নানা প্রতিকূলতায়ও দেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে’

জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও সময়োপযোগী বলিষ্ঠ নেতৃত্বে নানা প্রতিকূলতা সত্ত্বেও দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে পেরেছে। দেশ আজ ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের পথে অগ্রসরমান।

তারা আরো বলেন, বৈশ্বিক করোনা মহামারি সফলভাবে মোকাবিলা করে চলতি অর্থবছরের বাজেট সফলভাবে বাস্তবায়ন করার ফলে অর্থনীতির চাকাকে সচল রাখা সম্ভব হয়েছে। 

সোমবার (৫ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংসদ সদস্যরা এসব কথা বলেন। 

বিকেলে শুরু হওয়া অধিবেশনের  শুরুতে দিনের কার্যসূচিভুক্ত প্রশ্ন-উত্তর টেবিলে উপস্থাপন করা হয়। এরপর রিপোর্ট উপস্থাপন, আইন প্রণয়ন কার্যাবলি এবং সম্পূরক বাজেটের ওপর আলোচনা হয়।

আলোচনায় অংশ নেন সরকারি দলের সদস্য আবুল হাসান মাহমুদ আলী, শহীদুজ্জামান সরকার, কাজী নাবিল আহমেদ, এনামুল হক, জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজী ও ফখরুল ইমাম।

আবুল হাসান মাহমুদ আলী তার বক্তৃতায় শেখ হাসিনার সফল নেতৃত্বে দেশের ধারাবাহিক উন্নয়নের বিবরণ তুলে ধরেন। তিনি জানান, করোনা মহামারির সময় নানা প্রতিকূলতায় বেশ কটি মন্ত্রণালয় তাদের বাজেট বরাদ্দ পুরোপুরি ব্যয় করতে পারেনি। এর ফলে মূল বাজেট থেকে হ্রাস করে চলতি অর্থবছরের সম্পূরক বাজেট ১৭ হাজার ৫৫৭ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। মূল বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকা। 

তিনি বলেন, বৈশ্বিক মহামারির সময় শিল্প-বাণিজ্য থেকে শুরু করে সব খাতে এবং শহর থেকে তৃণমূল পর্যন্ত মানুষকে প্রণোদনা প্রদান করা হয়েছে। এর ফলে দেশের ধারাবাহিক উন্নয়নের গতি সচল এবং জনগণের জীবনপ্রবাহও সচল রাখা সম্ভব হয়েছে। এ ধারাবাহিকতায় এখন বঙ্গবন্ধুর সুখী সমৃদ্ধ ও বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠা হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে দেশ এবং অচিরেই দেশ উন্নত দেশের কাতারে শামিল হবে।

সরকারদলীয় সদস্য শহীদুজ্জামান সরকার বলেন, শেখ হাসিনার সুদক্ষ ও দৃঢ় নেতৃত্ব বাংলাদেশের অর্থনীতি আবার ঘুরে দাঁড়িয়েছে। আবার দেশের উন্নয়ন কর্মকাণ্ডসহ আর্থসামাজিক খাতে প্রাণ সঞ্চার হয়েছে। পূর্ণগতিতে উন্নয়ন কর্মকাণ্ড চলছে। এই গতি এবং ধারাবাহিকতা বজায় থাকলে নির্দিষ্ট সময়ের আগেই উন্নত সমৃদ্ধ দেশে উন্নীত হবে বাংলাদেশ।