ঢাকা Saturday, 27 April 2024

এখনো মুক্তিপণ বিষয়ে সিদ্ধান্ত হয়নি : কবির গ্রুপ

স্টার সংবাদ

প্রকাশিত: 14:19, 29 March 2024

এখনো মুক্তিপণ বিষয়ে সিদ্ধান্ত হয়নি : কবির গ্রুপ

সোমালি জলদস্যুদের সঙ্গে এম আবদুল্লাহ ও ২৩ বাংলাদেশি নাবিকের মুক্তির বিষয়ে আলাপ-আলোচনা চলছে। তবে মুক্তিপণের বিষয়ে কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত হয়নি। 

শুক্রবার (২৯ মার্চ) বেলা ১১টার দিকে গণমাধ্যমকে একথা জানান এম আবদুল্লাহ জাহাজের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

এর আগে বেশ কয়েকটি গণমাধ্যমে এই জিম্মি জাহাজ ও তার নাবিকদের মুক্তির জন্য ‘মুক্তিপণ চূড়ান্ত হয়েছে’ শীর্ষক খবর প্রচার হয়। 

এ বিষয়ে মিজানুল ইসলাম বলেন, আমরা জানতে পেরেছি, আমাদের (জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপ) সঙ্গে দর কষাকষি করে মুক্তিপণ চূড়ান্ত হয়েছে - এমন খবর প্রচার হচ্ছে। তবে এমন কোনো বিষয় আমার জানা নেই। যেহেতু মালিকপক্ষের হয়ে আমি গণমাধ্যমে কথা বলছি, তাই দৃঢ়ভাবে বলতে পারি, আমি এমন কিছু জানায়নি।

তিনি আরো বলেন, জলদস্যুরা যে তৃতীয়পক্ষ নিয়োগ করেছে, তাদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। তবে এখনো তারা মুক্তিপণের বিষয়টি সামনে আনেনি। তবে আমরা এমন কিছু হতে পারে ধরে নিয়ে অগ্রিম কিছু পদক্ষেপ নিয়ে রেখেছি।

মিজানুল ইসলাম জানান, ১৩ বছর আগে এমভি জাহান মনিকে যেভাবে দস্যুদের কবল থেকে মুক্ত করা হয়েছিল, সেই অভিজ্ঞতার আলোকেই তারা এগোচ্ছেন। নাবিকরা মুক্তি পেলে তাদের বিমানযোগে দেশে আনা হবে। এছাড়া জাহাজ ফিরিয়ে আনার জন্য অপর একটি দলকে পাঠানো হবে, সেটিও ঠিক করে রাখা হয়েছে।

জাহাজে থাকা খাবারের বিষয়ে মিজানুল ইসলাম বলেন, জলদস্যুরা এখন জাহাজের খাবার তেমন একটা ব্যবহার করছে না। তারা বাইরে থেকে খাবার নিয়ে আসছে।

তিনি জানান, বিমাকারী প্রতিষ্ঠান প্রোটেকশন অ্যান্ড ইনডেমনিটি (পিঅ্যান্ডআই) এবং ক্রাইসিস টোয়েন্টিফোর জিম্মি জাহাজ ও নাবিকদের উদ্ধারে কাজ করছে।