ঢাকা Friday, 26 April 2024

ঘরেই করুন ফেসিয়াল

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 21:49, 15 October 2021

ঘরেই করুন ফেসিয়াল

উৎসবের সময় যতই সাজগোজ করুন, যদি চেহারায় ক্লান্তির ছাপ এবং রোদে পোড়া ভাব থেকে যায়, তাহলে সাজটাই মাটি হয়ে যাবে। তাই প্রয়োজন একটু বাড়তি যত্ন। আর এজন্য পার্লারে যাওয়ার কোনো প্রয়োজন নেই। খানিকটা সময় নিজের জন্য বের করে বাসায়ই করে ফেলুন ফেসিয়াল। বাজার থেকে কোনো ফেসিয়াল কিট কেনারও প্রয়োজন নেই। রান্নাঘরের উপকরণ দিয়েই হয়ে যাবে সব ব্যবস্থা। জেনে নিন কীভাবে -

ক্লিনজিং

যে কোনো রূপচর্চার প্রথম ধাপেই ত্বক ভালো করে পরিষ্কার করতে হবে। বেসন এবং সামান্য দই মিশিয়ে একটি প্রলেপ বানিয়ে নিন। মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন। তারপর এই প্রলেপ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে প্রথমে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এত ত্বকে থাকা সব ময়লা উঠে যাবে।

স্ক্রাব

ভালো করে ধুলো-ময়লা তুলে ফেলতে শুধু একবার পরিষ্কার করলে চলবে না। সমস্ত মৃত কোষ দূর করতে স্ক্রাব ব্যবহার করতে হবে। কফির গুঁড়া এবং সামান্য নারকেল তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। মুখে লাগিয়ে ভালো করে ঘষতে হবে। তবে আলতো করে ঘষবেন। ব্যস হয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি করার সময় খেয়াল রাখবেন, যাদের স্পর্শকাতর ত্বক তাদের ক্ষেত্রে বেশি জোরে স্ক্রাব করলে ব্রণ বেরিয়ে যেতে পারে। 

ম্যাসাজ

এরপর প্রয়োজন ত্বকের বাড়তি যত্নের। গরম পানিতে ভাপ নিতে হবে অন্তত ১৫ মিনিট। একটি পাত্রে গরম পানি নিয়ে মাথার ওপর গামছা বা তোয়ালে দিয়ে ঢেকে ভাপ নিতে হবে। কিছু সময় ভাপ নেয়া হয়ে গেলে মধু এবং লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। অন্তত ১৫ মিনিট ধরে আঙুল দিয়ে মুখে ম্যাসাজ করতে হবে। এবার ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং

সবশেষে প্রয়োজন ত্বক আর্দ্র করার। না হলে ফেসিয়ালে যা যা উপকার হলো, সেই গুণ নিমেষে উধাও হয়ে যাবে। বাড়িতে খাঁটি অ্যালোভেরা জেল থাকলে তা লাগিয়ে নেয়া সবচেয়ে ভালো। আর সেটা না থাকলে আপনি যে ক্রিম ব্যবহার করেন, সেটাই ভালো করে মুখে-গলায় লাগিয়ে নিতে পারেন।