ঢাকা Friday, 26 April 2024

সুন্দর ত্বকের জন্য নিন গ্রিন টি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 19:54, 3 February 2023

সুন্দর ত্বকের জন্য নিন গ্রিন টি

বিশ্বব্যাপী ক্রমশ বাড়ছে গ্রিন টি’র জনপ্রিয়তা। মূলত মেদ ঝরানোর জন্য তরুণ প্রজন্ম এই চায়ের প্রতি ঝুঁকেছে বেশি। অবশ্য গ্রিন টি পান করলেই যে শরীর দারুণ ছিপছিপে হয়ে যাবে, তা কিন্তু নয়। তবে গ্রিন টি’র বেশ কিছু উপকারিতা রয়েছে। বিশেষ করে এই চা ত্বকের যত্নে অত্যন্ত উপকারী।

যে কোনো ধরনের ত্বকের জন্যই গ্রিন টি ব্যবহার করা যেতে পারে। কিছু সহজ উপায়ে গ্রিন টি ব্যবহার করলে উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব।

আসলে গ্রিন টি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। পিগমেন্টেশন সমস্যা কমায়। মুখের ফোলা ভাবও কমাতে পারেন। অতিরিক্ত তৈলাক্ততা থেকে রক্ষা করে। অকাল বার্ধক্যের সমস্যা থেকে ত্বক রক্ষা করতে পারে এই চা।

যাদের ত্বক শুষ্ক তারা এক চা চামচ মধু ও এক চা চামচ গ্রিন টি (পানিতে ফোটানো) একটি পাত্রে মিশিয়ে নিতে পারেন। এরপর মিশ্রণটি ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণের সঙ্গে প্রয়োজনে নারকেল তেলও মিশিয়ে নেয়া যেতে পারে।

তৈলাক্ত ত্বকের জন্য এক চা চামচ কমলা লেবুর রস ও এক চা চামচ গ্রিন টি (পানিতে ফোটানো) মিশিয়ে মুখে অন্তত ১০-১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর মুখ ধুয়ে নিতে হবে। কমলা লেবুর রস না থাকলে অ্যালোভেরা জেলও ব্যবহার করা যেতে পারে। এই প্রলেপটি প্রতিদিন লাগানো যায়।

যাদের মিশ্র ত্বক তারা এক টেবিল চামচ শসার রস ও এক টেবিল চামচ গ্রিন টি (পানিতে ফোটানো) মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এরপর তা হালকা হাতে ম্যাসাজ করুন। এই মিশ্রণটির সঙ্গে পাঁচ ফোঁটা লেবুর রসও মিশিয়ে নেয়া যেতে পারে। প্রতিদিনই ব্যবহার করা যায় এটি।

এভাবে নিয়মিত গ্রিন টি ব্যবহারে ত্বকে ঔজ্জ্বল্য আসবে। তবে মনে রাখতে হবে, যে কোনো প্যাক ব্যবহার করার আগে নিজের ত্বকের প্যাচ টেস্ট করে নেয়া, অর্থাৎ ত্বকের খবরাখবর সম্পর্কে জেনেশুনে নেয়া ভালো।