ঢাকা রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

সুস্বাদু ফুচকার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:০৮, ১৪ সেপ্টেম্বর ২০২২

সুস্বাদু ফুচকার রেসিপি

ফুচকা দেখলেই জিভে পানি আনে! প্রায় সবাই খেতে পছন্দ করেন। কিন্তু সুস্বাদু এই খাবারটি বেশি পাওয়া যায় রাস্তার পাশে। ফলে ধুলো-বালি ও জীবাণুর ভয়ে অনেকেই খেতে চান না। তাই পথের এই খাবার ঘরেই তৈরি করতে পারেন। এতে রাস্তার চেয়ে স্বাস্থ্যকর ও সুস্বাদু হবে।

চলুন তবে জেনে নেওয়া যাক সুস্বাদু ও মচমচে ফুচকার রেসিপি—

উপকরণ: ফুচকা তৈরিতে লাগবে- ময়দা ১-৪ কাপ, সুজি ১ কাপ, তেল ও পানি পরিমাণ মতো, তাল মাখনা ১ টেবিল চামচ এবং লবণ আধা চা-চামচ।

ফুচকার পুর তৈরিতে লাগবে- সিদ্ধ ডাবলি ছোলা-মটর দেড় কাপ, সিদ্ধ আলু এক কাপ, সিদ্ধ ডিম ১টি, পেঁয়াজ কুচি ২-৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি, কাচামরিচ কুচি, লবণ, বিট লবণ, চাট মসলা, টালা শুকনা মরিচ এবং টালা জিরা গুঁড়া স্বাদ মতো।

প্রণালি: ফুচকা তৈরির উপকরণগুলো ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। ডো-টা বেশি শক্ত বা নরম হবে না। ভেজা টিস্যু দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার ডোটাকে কয়েক ভাগ করে মোটা রুটির মতো বেলে নিয়ে গোল আকারে কাটতে হবে। এবার ডুবো তেলে বাদামি করে ভেজে নিন।

পুর তৈরির সব উপকরণ মিশিয়ে ফুচকার মাঝে ছিদ্র করে তাতে পুর ভরে তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন।

তেতুলের টক তৈরি: এক কাপ পানিতে কিছু তেঁতুল ভিজিয়ে চটকিয়ে ক্বাথ তৈরি করে নিন। এবার এতে স্বাদ মতো লবণ, বিট লবণ, চিনি, লেবুর খোসা কুচি, লেবুর রস, ভাজা জিড়া গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।