ঢাকা Saturday, 27 April 2024

ত্বকের জন্য ক্ষতিকর যে উপাদান

স্টার সংবাদ

প্রকাশিত: 19:09, 31 May 2022

ত্বকের জন্য ক্ষতিকর যে উপাদান

ত্বকের যত্নে কেউ বাজার থেকে কেনা উপাদান ব্যবহার করেন, কেউ আবার বেছে নেন ঘরোয়া উপায়। তবে ত্বকে ব্যবহৃত সব উপাদানই উপকারী নয়। আমরা না জেনে কিছু উপাদান ব্যবহার করি, যেগুলো আসলে উপকারের চেয়ে ক্ষতি করে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন উপকরণ ত্বকের জন্য ক্ষতিকর—

নারিকেল তেল
একসময় অনেকের পছন্দের প্রসাধনী ছিল নারিকেল তেল। আমাদের নানি-দাদিরা ত্বকের যত্নে নারিকেল তেল ব্যবহারের পরামর্শ দিতেন। মনে করা হয়, ত্বককে আর্দ্র ও দাগমুক্ত রাখতে কাজ করে নারিকেল তেল। তবে নারিকেল তেল কোমেডোজেনিক অয়েল। ফলে স্কিন পোরস আটকে যায়। এতে আরও বাড়ে ত্বকের সমস্যা।

 সোডিয়াম লরেল সালফেট

আমরা যেসব শ্যাম্পু, ক্লিনজার এবং বডি ওয়াশ ব্যবহার করি তার প্রধান উপকরণ সোডিয়াম লরেল সালফেট। এই উপাদানগুলো ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে, তবে ত্বকে বেশি ক্ষণ রাখলে ত্বকের পানিশূণ্যতা তৈরি হয়। এই রাসায়নিক যৌগ চুল ও ত্বককে ডিহাইড্রেট করে ফেলতে পারে। সেইসঙ্গে সেরামাইডের মাত্রাও কমিয়ে ফেলে।

সিলিকন
সিলিকনের প্রভাবে বিভিন্ন ময়শ্চারাইজার ও সিরাম আমাদের ত্বককে মসৃণ করে তোলে। সাময়িক উজ্জ্বলতা দিলেও পরবর্তীতে এই উপাদান আমাদের ত্বককে শুষ্ক ও পানিশূন্য করে ফেলে। তাই এড়িয়ে চলতে হবে সিলিকনও।

সূত্র : আনন্দবাজার