ঢাকা Friday, 26 April 2024

ওজন কমানোর চারটি সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 20:12, 24 May 2022

ওজন কমানোর চারটি সহজ উপায়

ওজন বৃদ্ধির সমস্যায় আমরা অনেকেই ভুগে থাকি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারনত কায়িক পরিশ্রমহীন জীবনযাপনকে এর প্রধান কারণ বলে মনে করেন। ওজন বৃদ্ধি ডায়াবেটিস, হৃদরোগের মতো অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকিও বাড়িয়ে দেয়। এ কারণে সব মানুষকে নিয়মিত ওজন নিয়ন্ত্রণে মনোযোগ দিতে হবে। কেউ কেউ জিমে ঘাম ঝরিয়ে ক্যালোরি পোড়ান, আবার কেউ ডায়েটে পরিবর্তন করে ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। কিন্তু ওজন কমানো কি এতই সহজ? বিশেষজ্ঞদের মতে, সঠিক নিয়ম না মানলে ওজন নিয়ন্ত্রণ করা একটু কঠিন হতে পারে। এর জন্য খাদ্যাভ্যাস এবং জীবনধারা উভয়ের দিকেই বিশেষ মনোযোগ প্রয়োজন।

যাদের ওজন বেশি তাদের ধূমপান এবং অ্যালকোহল থেকে বিরত থাকার পাশাপাশি কিছু বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। আসুন জেনে নিই ওজন কমাতে বিশেষজ্ঞরা কী কী উপায় অবলম্বন করার পরামর্শ দেন, যা পেটের চর্বি কমিয়ে সহজেই অনেক রোগের ঝুঁকি কমাতে পারে?

প্রোটিন গ্রহণ বৃদ্ধি

প্রোটিন সাধারণত পেশী তৈরির পুষ্টি হিসাবে পরিচিত, যে কারণে বেশিরভাগ লোকেরা ওজন কমানোর চেষ্টা করে এই পুষ্টিকে খাদ্য থেকে বাদ দেয়, যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে এই ধরনের লোকদের কার্বোহাইড্রেট এবং পরিশোধিত চিনির পরিবর্তে আরও প্রোটিন সমৃদ্ধ জিনিস খাওয়া উচিত। প্রটিন স্বাস্থ্যকর পেশী তৈরিতে সাহায্য করার পাশাপাশি তৃপ্তি বাড়ায় যা ওজন কমাতে সাহায্য করতে পারে।

ঠান্ডা পানীয়-সোডা খাওয়া এড়িয়ে চলুন

ওজন কমাতে কোল্ড ড্রিংকস-সোডা যুক্ত চিনি বা পরিশোধিত চিনি যুক্ত জিনিস এড়িয়ে চলতে হবে। এগুলো শরীরে ক্যালরির পরিমাণ বাড়ায়, যার কারণে পেটের চর্বি বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সোডা বা মিষ্টিজাতীয় পানীয় দ্রুত ওজন বৃদ্ধিকারী হিসাবে বিবেচিত হয়, তাই এই জিনিসগুলি সম্পূর্ণরূপে পরিহার করা উচিত। ফলের রস খাওয়া ওজন কমানোর একটি ভাল বিকল্প।

ফলকে ডায়েটের অংশ করুন

ওজন কমানোর সময়ও শরীরের পর্যাপ্ত পরিমাণে পুষ্টির প্রয়োজন, এর জন্য খাদ্যতালিকায় ফল অন্তর্ভুক্ত করা একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয়। সব ধরনের মৌসুমি ফল ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ যা শরীরের পুষ্টির পাশাপাশি পেটের চর্বি কমাতে সাহায্য করে। সুস্থ শরীরের জন্য নিয়মিত ফল খাওয়া খুবই প্রয়োজন।

খাবারের যত্ন নিন

ওজন কমানোর জন্য লোকেরা প্রায়শই একটি সময়ে খাবার এড়িয়ে যায়, যদিও আপনাকে নিয়মিত পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। এর জন্য, শাক বা মসুর ডাল, গোটা শস্য ইত্যাদি খাওয়া নিশ্চিত করুন। একটি পুষ্টিসমৃদ্ধ খাদ্য অনুসরণ শরীরকে পুষ্টি জোগায় এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে।