ঢাকা Saturday, 27 April 2024

গাজায় ত্রাণ নিতে গিয়ে ৩০ ফিলিস্তিনির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 14:59, 27 March 2024

গাজায় ত্রাণ নিতে গিয়ে ৩০ ফিলিস্তিনির মৃত্যু

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে ৩০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এদের মধ্যে সাগরে ডুবে ১২ জন, ত্রাণের বস্তা মাথায় পড়ে ১২ জন এবং পদদলিত হয়ে আরো ছয়জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) ফিলিস্তিনের স্বাস্থ্য-বিষয়ক কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

সশস্ত্র হামাস নিয়ন্ত্রিত গণমাধ্যম কার্যালয় এক বিবৃতিতে বলেছে, খাবারের প্যাকেট সংগ্রহ করতে সমুদ্রে নেমে ১২ জন তলিয়ে যান। সেই সঙ্গে সৈকতে পড়া অন্যান্য ত্রাণের প্যাকেজ মাথায় পড়ে ১২ জন ও প্যাকেজ সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে আরো ছয়জনের মৃত্যু হয়েছে।

বিবৃতিতে উড়োজাহাজের মাধ্যমে ত্রাণের প্যাকেজ ফেলাকে আপত্তিকর, ভুল, অনুপযুক্ত ও অন্যায্য আখ্যা দিয়ে অবিলম্বে তা বন্ধ করার আহ্বান জানানো হয়। ভিডিওতে সৈকতে ত্রাণ ফেলার পর ফিলিস্তিনিদের উপকূলের দিকে মরিয়া হয়ে ছুটে যেতে দেখা গেছে।

এতে দেখা যায়, প্যারাসুটের সঙ্গে যুক্ত কয়েক ডজন ত্রাণের প্যাকেজ উপকূলের কাছে ভেসে আসছে। ইসরায়েলের দাবি, গত সোমবার তারা গাজার উত্তরাঞ্চলে এক টন ওজনের ১৫৯টি ত্রাণের প্যাকেজ পাঠানোর ব্যবস্থা করেছে। ইসরায়েলকে স্থলপথে গাজায় আরো ত্রাণ প্রবেশের অনুমতি দিতে চাপ দেয়া হচ্ছে।

ওয়াশিংটন জানিয়েছে, প্যারাসুটের বিভ্রাটের কারণে ত্রাণের বেশকিছু প্যাকেজ সৈকতের পানিতে গিয়ে পড়ে। দুটি সি-১৭ উড়োজাহাজ গাজার উত্তরাঞ্চলে ৪৬ হাজার মানুষের জন্য প্রস্তুত খাবার ফেলেছে। এদিকে যুক্তরাজ্য বলছে, তাদের একটি এ-৪০০এম উড়োজাহাজে করে ১০ টন পানি, চাল, রান্নার তেল, ময়দা, টিনজাত পণ্য ও বেবি ফর্মুলা ফেলা হয়েছে।

অপর এক ভিডিওতে দেখা যায়, উত্তর গাজার বেইত লাহিয়া সমুদ্র সৈকতে অনেক মানুষ বিমান থেকে সমুদ্রে পড়ে যাওয়া ত্রাণ সংগ্রহের জন্য দৌড়াচ্ছেন। আর কিছু মানুষকে সমুদ্র থেকে মরদেহ তুলতে দেখা গেছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। এর জবাবে সেদিন থেকেই গাজায় বিমান হামলা শুরু করে দখলদার ইসরায়েল। পাশাপাশি স্থল অভিযানও চালানো হয়। পাঁচ মাসের বেশি সময়ে ফিলিস্তিনি ছিটমহলটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। পানি, খাবার ও নিরাপদ স্থানের অভাবে গাজাবাসী ক্রমাগত মরিয়া পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।

গাজায় ইসরায়েলের টানা ৪৭ দিনের হামলার পর গত বছরের ২৪ নভেম্বর প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়। এ যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করে কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। এরপর দুই দফায় মোট তিন দিন বাড়ানো হয় যুদ্ধবিরতির মেয়াদ।

সাত দিনের যুদ্ধবিরতি শেষ হতে না হতেই আবারও গাজায় আবার হামলা শুরু করে ইসরায়েল। এর পাশাপাশি স্থল অভিযানও চালানো হচ্ছে।

ইসরায়েলি বাহিনীর এমন আচরণে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। যুদ্ধ বন্ধের বদলে গত রোববার মিশরের সীমান্তবর্তী রাফা শহরে স্থল অভিযানের হুমকি পুনর্ব্যক্ত করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। যেখানে হামলার মুখে গাজার অন্যান্য এলাকা থেকে প্রায় ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

কঠোর অবরোধ ও অবিরাম হামলার মধ্যে থাকা গাজাবাসীরা অনাহারে ভুগতে ভুগতে দুর্ভিক্ষের প্রান্তে চলে গেছে। ইতোমধ্যেই অপুষ্টি ও পানিশূন্যতায় শিশুসহ অনেকের মৃত্যু হয়েছে। ক্ষুধায় বেপরোয়া হয়ে ওঠা লোকজন ত্রাণের জন্য হাহাকার করছে।