ঢাকা Friday, 26 April 2024

আজ আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ দিন

প্রকাশিত: 18:59, 30 November 2021

আজ আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ দিন

ফাইল ছবি

আজ আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ দিন। রাজধানীর কর অঞ্চল অফিসগুলোতে সকাল থেকেই ভিড় লক্ষ্য করা গেছে। শেষ দিনে রিটার্ন জমা দিতে ব্যর্থ হলেও পরে জরিমানা দিয়ে কর পরিশোধ ও রিটার্ন জমা দেয়ার সুযোগ থাকবে।

কর কর্মকর্তারা জানিয়েছেন, শেষ দিনের ভিড় সামাল দিতে নেয়া হয়েছে বাড়তি প্রস্তুতি। বাড়ানো হয়েছে বুথের সংখ্যা। চলতি মাসের ১ তারিখ থেকে আঞ্চলিক অফিসগুলোতে রিটার্ন জমার নেয়ার এ কার্যক্রম শুরু হলেও গত বৃহস্পতিবার থেকে বাড়তে থাকে করদাতাদের চাপ। আজ যতক্ষণ করদাতারা আসবেন ততক্ষণ রিটার্ন জমা নেয়ার কাজ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন কর কর্মকর্তারা।  

করদাতারা বলেন, কর্মক্ষেত্রের ব্যস্ততা, করের চালান পেতে দেরি হওয়াসহ নানা কারণে আগে রিটার্ন জমা দিতে পারেননি তারা। অনেকেরই প্রয়োজনীয় কাগজপত্র হালনাগাদ না হওয়ায় শেষ দিনে আবেদন করছেন জরিমানা ছাড়া সময় বাড়ানোর। তবে শেষ দিনে আবেদন করেও জরিমানা ছাড়া রিটার্ন দাখিলের সময় বাড়ানোর সুযোগ আছে। করদাতারা বলছেন, রাষ্ট্রের উন্নয়নে অংশ নিতে খুশি মনেই কর দিচ্ছেন তারা।

এর আগে রাজধানীসহ দেশজুড়ে কর মেলার আয়োজন করলেও করোনার কারণে গেল বছর থেকে তা বন্ধ রেখেছে জাতীয় রাজস্ব বোর্ড। তার বদলে বিভিন্ন কর অঞ্চলের কার্যালয়ে আয়োজন করা হয় মাসব্যাপী করসেবা কার্যক্রম।