ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

দেশে প্রথম ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করল স্ট্যান্ডার্ড চার্টার্ড

স্টার সংবাদ

প্রকাশিত: ১৭:৪৪, ২৪ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:৪৪, ২৪ নভেম্বর ২০২১

দেশে প্রথম ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করল স্ট্যান্ডার্ড চার্টার্ড

দেশের প্রথম ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করল স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এটি একটি অনলাইন ‘ড্রপ অফ’ কাউন্টার যেখানে গ্রাহকরা তাদের ট্রেড ট্রানজেকশনের আবেদন এবং আনুষঙ্গিক নথিপত্র জমা দিতে পারবেন।

বুধবার (২৪ নভেম্বর) স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় এসব তথ্য জানান।

তিনি বলেন, গ্রাহকদের একটি আদর্শ ব্যাংকিং অভিজ্ঞতার দেয়ার লক্ষ্যে আমরা এই ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করেছি। আমি নিশ্চিত গ্রাহকরা এই ডিজিটাল ট্রেড কাউন্টারের নিরবচ্ছিন্ন অ্যাপ্লিকেশন প্রক্রিয়া থেকে উপকৃত হবেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ডিজিটাল ট্রেড কাউন্টার ব্যবহারকারী প্রথম ক্লায়েন্ট হলো ইউনিভগ গার্মেন্টস কো লি.। ডিজিটাল টুল-এর অভিজ্ঞতা জানাতে গিয়ে প্রতিষ্ঠানের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার গামিনি ডি সিলভা বলেন, আমরা সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ডিজিটাল ট্রেড কাউন্টার-এ দুইটা শিপিং গ্যারেন্টির আবেদন করি। ইন্টারফেসটি খুবই ব্যবহারবান্ধব। আমরা আনুষঙ্গিক নথিগুলি আপলোড করে খুব কম সময়ের মধ্যেই আবেদন করতে সক্ষম হয়েছি। এছাড়া এই প্ল্যাটফর্ম থেকে আমরা ব্যাংকের প্রতিদিনের লেনদেন সম্পর্কিত তথ্যও ট্র্যাক করতে পারি যা আমাদের কাজে অনেক সহায়ক।

জানা যায়, এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে গ্রাহকরা এই কাউন্টারের মাধ্যমে তাদের নির্দেশাবলী ব্যাংকে আপলোড করতে পারেন। কাউন্টারে ফর্মের হার্ড কপি থেকে স্বয়ংক্রিয়ভাবে ডেটা আপলোড হয়ে তা ব্যাংকের সিস্টেমে নিবন্ধিত হয়। এটি একটি ইন্টারেক্টিভ প্ল্যাটফর্ম যেখানে লেনদেনের জন্য কোনো ‘ওয়েটিং টাইম’ নেই।  ডিজিটাল ট্রেড কাউন্টার-এর কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা ক্লায়েন্টদের সীমিত টার্ন-অ্যারাউন্ড টাইম, রিয়েল-টাইম লেনদেন ট্র্যাকিং, এক পেইজে সম্পূর্ণ আবেদনটি সম্পন্ন করার মতো অনেক সুবিধা প্রদান করে। সিস্টেমটির সহজ অন-বোর্ডিং সুবিধা বেশি সংখ্যক ক্লায়েন্টকে এই কাউন্টারে ফাস্ট অ্যাক্সেস পেতে সাহায্য করে।