ঢাকা Friday, 26 April 2024

বাজেটে বাড়ছে সিগারেটের দাম

অর্থ-বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: 15:03, 1 June 2023

আপডেট: 15:07, 1 June 2023

বাজেটে বাড়ছে সিগারেটের দাম

ফাইল ছবি

বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করা হবে। বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম ও ইতিহাসের সবচেয়ে বড় বাজেট। বাজেটে দাম বাড়া পণ্যের মধ্যে রয়েছে তামাকজাত পণ্য।

নতুন বাজেটের কারনে সিগারেট, বিড়ি, জর্দা সহ বিভিন্ন ধরণের তামাক তামাকজাত পণ্যের বিক্রি পর্যায়ে শতাংশ টার্নওভার কর আরোপ হতে পারে আগামী অর্থবছর থেকে। এর ফলে কোম্পানি কিংবা বিক্রেতার লোকসান হলেও এই হারে কর দিতে হবে। বর্তমানে সিগারেট কোম্পানিগুলোর টার্নওভারের উপর শতাংশ কর রয়েছে।

বর্তমানে দেশে তামাকের বাজারের ৬৫ শতাংশ ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বাংলাদেশের দখলে। বাদবাকি মার্কেট শেয়ার অন্যান্য প্রতিষ্ঠানগুলোর। কোম্পানিটির স্টেটমেন্ট অনুযায়ী, ২০২২ সালে তাদের বিক্রি বা টার্নওভার ছিল ৩৬ হাজার কোটি টাকার বেশি।

বর্তমানে কোম্পানিগুলোর উপর ৪৫ শতাংশ কর্পোরেট কর ছাড়াও .% সারচার্জ রয়েছে। এর বাইরে % টার্নওভার কর রয়েছে। এছাড়া সিগারেটের চারটি স্তরের সব স্তরেই মূল্য বাড়ানো হচ্ছে। মূল্যবৃদ্ধির পাশাপাশি মিনিমাম রিটেইল প্রাইসে সিগারেট বিক্রির উপর কর প্রদানের জন্য এনবিআরের বিদ্যমান অর্ডারে প্রয়োজনীয় সংশোধনী আনা হতে পারে।

বর্তমানে বাজারের সিগারেটগুলোকে চারটি স্তরে ভাগ করা হয়েছে, সরকারই স্তরগুলোর জন্য মূল্য নির্ধারণ করে দেয় এবং একটি সম্পূরক শুল্ক অ্যাড ভ্যালোরেম কর হিসাবে আরোপ করা হয়। নিম্ন-স্তরের ১০ শলাকা সিগারেটের দাম ৪০ টাকা থেকে ১২.% বাড়িয়ে ​​৪৫ টাকা করা হতে পারে। বর্তমানে সমগ্র বাজারের প্রায় ৭৩% ধারণ করা এই স্তরের সম্পূরক শুল্ক % বাড়িয়ে ৫৮% করা হতে পারে।

এতে নিম্নস্তরের এক প্যাকেট (২০ শলাকার) সিগারেটের (যেমন-হলিউড, ডার্বি) দাম ৯০ টাকা, মধ্যম স্তরের (স্টার, নেভি) ১৩৪, উচ্চস্তরের (গোল্ডলিফ) ২২৬ এবং অতি উচ্চস্তরের (বেনসন, মালবোরো) সিগারেটের দাম ৩০০ টাকা করা হচ্ছে। এই তিন স্তরের বর্তমান সম্পূরক শুল্ক অপরিবর্তিত থাকতে পারে।

আসন্ন বাজেটের সম্ভাব্য আকার হতে যাচ্ছে লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এতে ২০২৩-২৪ অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে দশমিক শতাংশ। আর দেশের জিডিপির আকার ৫০ লাখ হাজার ৬৭২ কোটি টাকা করা হচ্ছে। মূল্যস্ফীতির হার দশমিক থেকে দশমিক শতাংশের মধ্যে রাখার পরিকল্পনা অর্থমন্ত্রীর। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে লাখ কোটি টাকা। যেখানে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের লক্ষ্যমাত্রা হতে যাচ্ছে লাখ ৩০ হাজার কোটি টাকা।